Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

টেস্ট র‌্যাংকিং: শীর্ষে অস্ট্রেলিয়া; যৌথভাবে তৃতীয় স্থানে বাংলাদেশ

দুই ম্যাচে অংশ নিয়ে দুটিতে হেরে টেবিলের তলানিতে আছে শ্রীলংকা

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪, ০৬:০৯ পিএম

সদ্যই ভারতকে সরিয়ে আইসিসি টেস্ট র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে অস্ট্রেলিয়া। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট টেবিলে ভারতকে টপকে শীর্ষে উঠে গেল অসিরা।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকাকে ৭ উইকেট হারিয়েছে ভারত। ঐ জয়ে ৪ ম্যাচে দুটি জয়, একটি করে হার-ড্র’তে ৫৪.১৬% পয়েন্ট নিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপের শীর্ষে উঠেছিল টিম ইন্ডিয়া।

কিন্তু শনিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট ৮ উইকেটে জিতে ভারতকে সরিয়ে টেবিলের শীর্ষে উঠে যায় অস্ট্রেলিয়া। ফলে ৪৮ ঘণ্টাও টেবিলের শীর্ষে থাকতে পারল না ভারত।

সিডনি টেস্ট জয়ের পর চ্যাম্পিয়নশিপের সব মিলিয়ে ৮ ম্যাচে ৫ জয়, দুটি হার ও একটি ড্র’তে এখন ৫৬.২৫% পয়েন্ট আছে বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার। 

যৌথভাবে টেবিলের তৃতীয় স্থানে আছে বাংলাদেশ, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। তিন দলই দুটি করে ম্যাচ খেলে একটি করে জয় ও হারে ৫০% পয়েন্ট অর্জন করেছে।

তিন ম্যাচ টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার কাছে হোয়াইটওয়াশে ষষ্ঠ স্থানে নেমে গেছে পাকিস্তান। ৫ ম্যাচে ২ জয়, ৩ হারে পাকিস্তানের পয়েন্ট ৩৬.৬৬%।

২ ম্যাচে একটি করে হার-ড্র’তে ১৬.৬৭% পয়েন্ট নিয়ে টেবিলের সপ্তম স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৫ ম্যাচ খেলে দুটি করে জয়-হার ও ১টি ড্র’তে ১৫% পয়েন্ট নিয়ে টেবিলের অষ্টম স্থানে আছে ইংল্যান্ড।

২ ম্যাচে অংশ নিয়ে দুটিতে হেরে এখনও পয়েন্টের দেখা না পাওয়ায় টেবিলের তলানিতে আছে শ্রীলংকা।

About

Popular Links