Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ডাগআউটে আনতে কোম্পানির সঙ্গে বায়ার্নের আলোচনা

বহু চেষ্টা করেও যুৎসই কোচ খুঁজে পাচ্ছে না বায়ার্ন মিউনিখ

আপডেট : ২১ মে ২০২৪, ০১:৩২ পিএম

নতুন কোচের খোঁজে জোর চেষ্টা চালিয়েও বারবার ব্যর্থ হচ্ছে বুন্দেসলিগা জায়ান্ট বায়ার্ন মিউনিখ। বেশ কয়েকজন হাই প্রোফাইল কোচের সঙ্গে যোগাযোগ করেও কাউকে আলিয়াঞ্জ অ্যারেনায় নিয়ে আসতে পারেনি ক্লাবটির কর্তারা। এবার নতুন ও তরুণ কোচদের বাজারে নজর দিয়েছে ক্লাবটি।

ট্রান্সফার গুরু ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, বার্নলির ম্যানেজার ভিনসেন্ট কোম্পানিকে পরবর্তী কোচ বানানোর তালিকায় যুক্ত করেছে বায়ার্ন।

২০২২ সালে দ্বিতীয় বিভাগের দল বার্নলির দায়িত্ব নিয়ে থেকে টেবিল টপার হয়ে ক্ল্যারেটস’দের প্রিমিয়ার লিগে তোলেন ম্যানচেস্টার সিটির কিংবদন্তি খেলোয়াড় ভিনসেন্ট কোম্পানি। এ অর্জনে ফুটবল বিশ্বের প্রশংসায় ভাসেন তিনি। তবে ২০২৩-২৪ মৌসুমে মুদ্রার অপর পিঠ দেখেছেন এ বেলজিয়ান। ইংলিশ ফুটবলের শীর্ষ লিগের দলগুলোর কাছে পাত্তাই পায়নি তার দল। ৩৮ ম্যাচে মাত্র ৫ জয় ও ৯ ড্রয়ে ২৪ পয়েন্ট সংগ্রহ করে বার্নলি। ফলে টেবিলের ১৯তম অবস্থানে থেকে ফের দ্বিতীয় বিভাগে অবনমন হয়েছে বার্নলির।

তবে বার্নলির এ ব্যর্থতা কোম্পানির যোগ্যতাকে আড়াল করতে পারেনি। ইতোমধ্যে ইংল্যান্ডসহ ইউরোপের বেশ কয়েকটি ক্লাব তাকে কোচ হিসেবে পাওয়ার ইচ্ছা প্রকাশ করেছে বলে জানিয়েছেন রোমানো।

তবে বায়ার্ন এ দৌড়ে এগিয়ে রয়েছে বলে জানিয়েছেন ইতালির এ ফুটবল সাংবাদিক।

তিনি জানিয়েছেন, ইতোমধ্যে বায়ার্ন মিউনিখের পরিচালনা পর্ষদ থেকে কোম্পানিকে ফোন করা হয়েছে। তার সঙ্গে বায়ার্নে চাকরির বিষয়ে আলোচনাও করেছেন ক্লাব কর্মকর্তারা।

এর আগে, ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন কোম্পানিকে নতুন ম্যানেজার বানাতে চায় বলে খবর ছড়ায়। রবার্ট ডি জার্বি মৌসুম শেষে ব্রাইটন ছাড়ার ঘোষণা দেওয়ার পর থেকে নতুন ম্যানেজারের খোঁজে রয়েছে তারাও। এক্ষেত্রে তারুণ্য-নির্ভর দলটির পরিচালনায় কোম্পানির মতো তরুণ ম্যানেজারই পছন্দের তালিকায় রেখেছে ব্রাইটন কর্তৃপক্ষ।

তবে বাভারিয়ানরা বেলজিয়ান এ কোচের দিকে নজর দেওয়ায় ব্রাইটনের জন্য বিষয়টি আরও জটিল হয়ে গেছে।

গত ফেব্রুয়ারিতেই বায়ার্নের সঙ্গে সম্পর্কচ্ছেদের কথা জানিয়ে দেন টুমাস টুখেল। তারপর থেকে নতুন কোচের খোঁজ করছে ক্লাবটি। শুরুতে পরবর্তী কোচ হিসেবে লেভারকুসেনকে নিয়ে চমক দেখানো কোচ জাবি আলোনসো বায়ার্নের প্রথম পছন্দ ছিল। কোচ হিসেবে তার কৌশল, দক্ষতা ও বায়ার্নের সাবেক খেলোয়াড় হওয়ায় জাবিকে দলে ভেড়ানোর আশায় বুক বেঁধেছিল মিউনিখের এই দলটি। তবে সব আশায় জল ঢেলে জাবি লেভারকুসেনকেই আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে পথ দেখানোর ঘোষণা দেন। ফলে অন্য কোচদের দিকে তাকাতে হয় বায়ার্নের।

এরপর এ মৌসুমে বরখাস্ত করা ইউলিয়ান নাগেলসম্যানকে আবার ফেরানোর চিন্তা করে ক্লাবটি। তবে ইউরোর আগে জার্মানির জাতীয় দল ছেড়ে আসতে চাননি নাগেলসম্যান। এরপর ইউনাউটেড থেকে বরখাস্ত হয়ে অস্ট্রিয়ার জাতীয় দলের দায়িত্ব নেওয়া রাল্ফ র‍্যাঙনিকের দিকে নজর যায় ক্লাব কর্তাদের। কিন্তু র‍্যাঙনিকও আসন্ন ইউরোয় অস্ট্রিয়ার দায়িত্ব পালনের কথা জানিয়ে দিলে আরও একবার হতাশ হয় বায়ার্ন।

এরপর হুলিয়েন লোপেতেগিকে টার্গেট করে তারা। সদ্যসমাপ্ত মৌসুম শুরুর আগ মুহূর্তে উলভারহ্যাম্পটন থেকে বরখাস্ত হন লোপেতেগি। তারপর থেকে বসে আছেন তিনি। তবে পরে লোপেতেগির সঙ্গে কথা বেশিদূর এগোয়নি বায়ার্নের।

এখন কোম্পানিকে পেতে চাচ্ছে তারা। স্কাই স্পোর্টসের বায়ার্ন মিউনিখ ও দলবদল প্রতিবেদক ফ্লোরিয়ান প্লেটেনবেয়ার্গও ‘‘কোম্পানির বায়ার্নের পরবর্তী কোচ হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে’’ বলে জানিয়েছেন।

২০২৩-২৪ মৌসুমটি ভুলে যেতে চাইবেন বায়ার্নের সমর্থকরা। বুন্দেসলিগায় তাদের টানা ১১ বছরের আধিপত্য শেষ করে পাঁচ ম্যাচ হাতে রেখে প্রথমবারের মতো লিগ শিরোপা নিজেদের ঘরে তোলে লেভারকুসেন। জার্মান কাপেও তাদের পারফরম্যান্স ছিল হতশ্রী, টুর্নামেন্টে তাদের থামতে হয় দ্বিতীয় রাউন্ডেই। পরবর্তীতে চ্যাম্পিয়ন্স লিগের সেমিফাইনালে সান্তিয়াগো বার্নাব্যুয়ে ধরাশায়ী হয়ে শিরোপাহীন একটি মৌসুম শেষ করেছে ব্যাভারিয়ান জায়ান্টরা।

About

Popular Links