Thursday, June 13, 2024

সেকশন

English
Dhaka Tribune

অ্যামাজনের প্রথম চাকরির বিজ্ঞাপনে যে ধরনের লোক চেয়েছিলেন বেজোস

অ্যামাজন শুরু করার সময় বেজোস ছিলেন একেবারেই অপরিচিত একজন তরুণ উদ্যোক্তা। এটি প্রতিষ্ঠা করার সময় তিনি একটি ভালো বেতনের চাকরি ছেড়েছিলেন

আপডেট : ২৩ আগস্ট ২০২২, ০৭:৩৯ পিএম

বিশ্বের অন্যতম বড় প্রতিষ্ঠান অ্যামাজনের শুরু সময়কার (১৯৯৪) সহকর্মীদের একটি তালিকা প্রকাশ করেছেন এর প্রতিষ্ঠাতা জেফ বেজোস। সে সময় বেজোস ছিলেন একেবারেই অপরিচিত একজন তরুণ উদ্যোক্তা। স্টার্টআপ, ই-কমার্স কোম্পানি প্রতিষ্ঠা করার সময় তিনি একটি ভালো বেতনের চাকরি ছেড়েছিলেন।

সোমবার (২২ আগস্ট) সামাজিক যোগাযোগমাধ্যমে বেজোসের কোম্পানিটি শুরু করার সময় প্রকাশিত একটি বিজ্ঞাপন ছড়িয়ে পড়েছে। যেখানে লেখা আছে, সবচেয়ে কম সময়ে ভালো সেবা পাওয়া সম্ভব। মানুষ এটি আশা করে। বেজোস কোম্পানি শুরু করার সময় তুখোড় মেধাবী সফটওয়ার ডেভলপারদের খুঁজে বের করেছিলেন। যারা বিস্তৃত পরিসরে জটিল সমস্যার সমাধান করতে পারে এমন সিস্টেম বা ডিভাইস তৈরি করতে পারেন।

বিজ্ঞাপনে প্রার্থীর যোগ্যতা হিসেবে চাওয়া হয়েছিল, অন্যদের থেকে কম সময়ে একটি সিস্টেম ডেভলপ করতে পারবেন এমন কাউকে। কেননা মানুষ মনে করে কম সময়ে কর্মসম্পন্ন এক ধরনের দক্ষতা। এছাড়া প্রার্থীর অবশ্যই অন্যকোনো ব্যক্তিকে প্রভাবিত করা, অনুপ্রাণিত করা বা আকর্ষণ করার মতো ক্ষমতা থাকতে হবে। সঙ্গে যোগাযোগের দক্ষতা অপরিহার্য।

সংযুক্তি হিসেবে আরেকটি কোডিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করা হয়েছিল। যেখানে অন্যান্য দক্ষতা ও বৈশিষ্টগুলো উল্লেখ করতে বলা হয়েছে।

বেজোস শিক্ষাগত যোগ্যতা হিসেবে কম্পিউটার বিজ্ঞানে স্নাতক, স্নাতকোত্তর এবং ডক্টরেট ডিগ্রিধারীদের প্রাধান্য দেওয়ার কথা বলেছিলেন। যারা নির্বাচিত হবেন তাদেরকে ইক্যুইটি মালিকানার অংশ করা হবে বলে উল্লেখ করেছিলেন। সবাইকে সমান সুযোগ দেওয়ার কথাও জানিয়েছিল প্রতিষ্ঠানটি।

বিজ্ঞাপনটি শেষ করা হয়েছে কম্পিউটার বিজ্ঞানী অ্যালান কেয়ের একটি বিখ্যাত উক্তি দিয়ে। উক্তিটি হলো, “ভবিষ্যতবাণী করার চেয়ে ভবিষ্যতকে উদ্ভাবন করা সহজ।”



About

Popular Links