Saturday, May 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

বিমানবন্দরে আমিরাতগামী যাত্রীদের করতে হবে না আরটি-পিসিআর পরীক্ষা

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এ নির্দেশনা কার্যকর হয়েছে

আপডেট : ২২ ফেব্রুয়ারি ২০২২, ০১:৪৬ পিএম

সংযুক্ত আরব আমিরাতগামী যাত্রীদের ক্ষেত্রে বিমানবন্দরে ৬ ঘণ্টা আগে পিসিআর টেস্ট করার যে বাধ্যবাধকতা ছিল, তা আর এখন প্রয়োজন হবে না।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে এ নির্দেশনা কার্যকর হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ।

এতদিন যাত্রীদের দুটি পিসিআর পরীক্ষা করতে হতো। প্রথমটি ফ্লাইটের ৪৮ ঘন্টা আগে এবং পরেরটি ছয় ঘন্টা আগে।

কোভিড-১৯ সম্পর্কিত জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা কমিটি (এনটিএসি) গত ১৬ ফেব্রুয়ারি বিমানে বিদেশ ভ্রমণকারীদের জন্য বাধ্যতামূলক আরটি-পিসিআর পরীক্ষা শিথিল করার সুপারিশ করে।

তারা জানায়, গন্তব্যকারী দেশের প্রয়োজনীয়তার সঙ্গে সঙ্গতি রেখে সম্পূর্ণভাবে টিকার আওতায় আসা বিমান যাত্রীদের জন্য পরীক্ষার প্রয়োজনীয়তা নির্ধারণ করা উচিত।

এছাড়া, এনটিএসি ভ্রমণকারীদের বাংলাদেশে প্রবেশের অন্তত ১৪ দিন আগে টিকা নেওয়ার পরামর্শ দেয়। সেই সঙ্গে টিকা না নেওয়া ভ্রমণকারীদের অবশ্যই ভ্রমণের ৭২ ঘন্টা আগে একটি আরটি-পিসিআর পরীক্ষা করার পরামর্শ দেয়।

গত বছর আগস্ট মাসে সংযুক্ত আরব আমিরাতে যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে কোভিডের আরটি পিসিআর পরীক্ষার নেগেটিভ সনদ নেওয়ার বাধ্যবাধকতার শর্ত দেয় দেশটি। পরে বাংলাদেশের স্বাস্থ্য কর্তৃপক্ষ গত ২৬ সেপ্টেম্বর ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পরীক্ষামূলকভাবে আরটি পিসিআর টেস্টের কার্যক্রম শুরু করে।

About

Popular Links