Friday, June 14, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন’

পিরোজপুরে বই বিতরণ অনুষ্ঠানে এ কথা স্মরণ করিয়ে দেন মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

আপডেট : ০১ জানুয়ারি ২০২৩, ১০:১৫ পিএম

স্বাধীনতার পর বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান রাষ্ট্র ক্ষমতায় এসেই প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন বলে স্মরণ করিয়ে দিয়েছেন  মৎস্য ও  প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

তিনি বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্র ক্ষমতায় এসে সর্বপ্রথম প্রাথমিক শিক্ষাকে জাতীয়করণ করেছিলেন। আর তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৬ হাজার স্কুলকে জাতীয়করণ করেছেন। প্রাথমিক আরও ৬৮ হাজার শিক্ষক নিয়োগ করা হবে বলে ঘোষণা দিয়েছেন।” 

রবিবার  (১ জানুয়ারি) পিরোজপুর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ে বই বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন মন্ত্রী।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, “শিক্ষাহীন জীবন অন্ধকার আকাশের মত। তোমাদের স্বপ্ন হতে হবে অনেক বড়, যেতে হবে অনেকদূর। আদর্শ শিক্ষিত শিক্ষিত হবে। জীবন অনেক সুন্দর। এই সুন্দর জীবনে এগোতে হলে লেখাপড়া ভালোভাবে করতে হবে। শিক্ষক, মুরব্বীদের সন্মান জানাতে হবে। ধর্মীয় শিক্ষা মানুষকে অনেক বড় করে তোলে। ধর্মীয় শিক্ষা, নৈতিকতা মূল্যবোধ না থাকলে কেউ ভালো মানুষ হতে পারে না।”

অভিভাবকদের উদ্দেশ্যে মন্ত্রী বলেন, “কোমলমতি প্রত্যেকটি মেয়ে অপার সম্ভাবনার নেতৃত্ব দেবে, মেধাবী হবে, ডাক্তার হবে ইঞ্জিনিয়ার হবে। দয়া করে ফুলের মতো শিশুটাকে বেড়ে ওঠার পথে বাঁধা সৃষ্টি করবেন না।”

শ ম রেজাউল করিম বলেন, “শিক্ষিত লোকরা না খেয়ে মারা যায় না। আমাদের প্রধানমন্ত্রী একজন নারী। তিনি বলেন নারীকে পিছনে রেখে কোনো দেশ এগোতে পারে না। অনেক বাঁধা আসবে না। বাঁধা অতিক্রম করার নামই তো জীবন।”

বই বিতরণ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মাদ জাহেদুর রহমান।

About

Popular Links