Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

রমজান মাসে রাজধানীর সড়কে মানতে হবে পুলিশের ১৫ নির্দেশনা

প্রতিদিন সকালে অফিসগামী প্রত্যেককে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসা থেকে রওনা হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে

আপডেট : ২৪ মার্চ ২০২৩, ১২:০৮ এএম

পবিত্র রমজান মাসে রাজধানীতে যানজট ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়াতে ১৫ ধরনের ট্রাফিক নির্দেশনা দিয়েছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। সম্প্রতি ডিএমপির ট্রাফিক বিভাগের এক বৈঠকে এসব সিদ্ধান্ত হয়।

ডিএমপির অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান গণমাধ্যমকে বলেন, “রমজান মাসে রাস্তায় মানুষের চলাচল বাড়ে। মানুষ যাতে যানজট ও অনাকাঙ্ক্ষিত ঘটনা এড়িয়ে সুশৃঙ্খলভাবে চলতে পারেন, সে জন্য ১৫ ধরনের নির্দেশনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

বৃহস্পতিবার (২৪ মার্চ) ডিএমপির ট্রাফিক বিভাগ থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রতিদিন সকালে অফিসগামী প্রত্যেককে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসা থেকে রওনা হওয়া। ইফতারের কাছাকাছি সময়ে বাসায় রওনা না দিয়ে পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাসার উদ্দেশে রওনা দেওয়া। স্বল্প দূরত্বে যাতায়াতের ক্ষেত্রে রিকশা, সিএনজি, বাস ইত্যাদি বাহন ব্যবহার না করে হেঁটে চলাচল করা।

ঢাকা মহানগরীতে দূরপাল্লার ও আন্তঃজেলা বাস টার্মিনালের ভেতরে কোনো বাসই সড়কে বাস রেখে বা থামিয়ে যাত্রী ওঠাবে না। যাত্রীরা টার্মিনালের ভেতরে থাকা অবস্থায় বাসের সিট নিয়ে বসতে হবে। সংশ্লিষ্ট বাসের প্রতিনিধিদের এ বিষয়টি খেয়াল রাখতে হবে। এ ছাড়া ঢাকা মহানগরীতে আন্তঃজেলা ও দূরপাল্লার বাসগুলো টার্মিনালের আশপাশে প্রধান সড়কের অংশ দখল করে দাঁড়াবে না।

ট্রাফিক বিভাগ আরও জানায়, যাত্রী তোলার ক্ষেত্রে বাসের চালকরা এমন কোনো অসম প্রতিযোগিতায় অংশ নেবেন না, যেন সড়কের শৃঙ্খলা বিঘ্ন ঘটে ও প্রাণহানির আশঙ্কা থাকে।

ঢাকা মহানগরী থেকে দূরপাল্লার রুট পারমিটবিহীন বা অননুমোদিত রুটে কোনো বাস চলাচল করবে না। বাসের সঙ্গে সংশ্লিষ্ট সবাই এ বিষয়টি কঠোরভাবে মেনে চলবেন এবং কর্তৃপক্ষকে সহায়তা করবেন। বাসের ভেতর যাত্রীদের অপরিচিত কারও কাছ থেকে কিছু খাওয়া থেকে বিরত থাকা। সংশ্লিষ্ট যাত্রীরা অবশ্যই যানবাহনে টিকিট বহন করবেন। যাত্রীদের মালামাল নিজ হেফাজতে সাবধানে রাখবেন। কোনো যানবাহনেই ছাদের ওপর অতিরিক্ত যাত্রী বহন করবে না। টার্মিনাল ভিত্তিক কাউন্টারগুলোতে ভাড়ার চার্ট টাঙিয়ে রাখতে হবে।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ ডিএমপি ট্রাফিক বিভাগের অতিরিক্ত কমিশনার মুনিবুর রহমান চৌধুরী জানান, ঢাকা মহানগরে প্রবেশ ও বাহির পথের গণপরিবহনগুলো শৃঙ্খলা মেনে চলতে হবে, যেন কোনো অযাচিত যানজটের সৃষ্টি না হয়। ঢাকা মহানগরী থেকে ছেড়ে যাওয়া দূরপাল্লার যানবাহনগুলোকে অতিরিক্ত যাত্রী ও মালামাল বহন করতে পারবে না। আন্তঃজেলা পরিবহনের যাত্রীরা প্রধান সড়কে এসে অপেক্ষা বা দাঁড়িয়ে না থেকে টার্মিনালের ভেতরে অবস্থান করার জন্য আহ্বান জানানো হয়।

About

Popular Links