Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

চার দিনে বঙ্গবন্ধু সেতুতে দেড় লাখ গাড়ি, টোল ১২ কোটি টাকা

মঙ্গলবার ঈদযাত্রায় বঙ্গবন্ধু সেতু দিয়ে এক সাথে যানবাহন ও টোল আদায়ে সর্বোচ্চ রেকর্ড করে সেতু কর্তৃপক্ষ

আপডেট : ২৯ জুন ২০২৩, ০৪:৩১ পিএম

ঈদ সামনে রেখে গত চার দিনে বঙ্গবন্ধু সেতু পাড়ি দিয়েছে ১ লাখ ৬৬ হাজার ৩২৩টি গাড়ি। আর এ থেকে টোল আদায় হয়েছে ১২ কোটি ৩৫ লাখ ৩ হাজার ৫০০ টাকা।

বঙ্গবন্ধু সেতু কর্তৃপক্ষ সূত্র জানায়, স্বাভাবিক অবস্থায় সেতু দিয়ে দৈনিক ১৫ থেকে ১৬ হাজার যানবাহন পারাপার হয়। তবে ঈদের সময় এই সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়ে যায়। টোল প্লাজা সূত্রে জানা যায়, এবার ঈদে যানবাহনের চাপ বাড়তে থাকে মূলত গত ২৫ জুন রাত ১২টা থেকে।

মঙ্গলবার (২৭ জুন) বঙ্গবন্ধু সেতু দিয়ে ৫৫,৪৮৮টি যানবাহন পার হয়। এতে টোল আদায় হয় ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা। সেতুটি দিয়ে ২৪ ঘণ্টায় যান চলাচল ও টোল আদায়ে এটি নতুন রেকর্ড।

কর্তৃপক্ষ জানায়, গত ২৫ জুন বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৯ হাজার ৮৫৭টি যানবাহন পার হয়। আর এতে টোল আদায় হয় ২ কোটি ৬৫ লাখ ৮৯ হাজার ৩০০ টাকা। এদিন ঢাকাগামী লেন দিয়ে চলাচল করে ১৪,৮৮১টি যান। টোল আদায় হয় ১ কোটি ৩৯ লাখ ৪৮ হাজার ১৫০ টাকা। আর সেতুর উত্তরবঙ্গগামী লেন দিয়ে চলাচল করে ১৪,৯৭৬টি যানবাহন পারাপার হয়। টোল আদায় হয় ১ কোটি ২৬ লাখ ৪১ হাজার ১৫০ টাকা।

২৬ জুন সেতু পার হয় ৪২,৫৬০টি যানবাহন। টোল আদায় হয় ৩ কোটি ২৫ লাখ ৫১ হাজার ৪৫০ টাকা। এদিন  উত্তরবঙ্গগামী লেনে ২৪,৮১৭টি যানবাহন যানবাহন থেকে ১ কোটি ৬৬ লাখ ৯৪ হাজার ৯০০ টাকা এবং ঢাকাগামী লেনে চলাচলকারী ১৭,৭৪৩টি যানবাহন থেকে ১ কোটি ৫৮ লাখ ৫৬ হাজার ৫৫০ টাকা টোল পায় কর্তৃপক্ষ।

এবারের ঈদযাত্রায় চার দিনের মোট টোল আদায়েও নতুন রেকর্ড করেছে কর্তৃপক্ষ। টোল আদায় হয়েছে ৩ কোটি ৫৮ লাখ ৪০ হাজার ২০০ টাকা। সেতুটি উদ্বোধনের পর কোনো ঈদে এত বিপুলসংখ্যক যান চলাচল করেনি, এত বড় অঙ্কের টোলও পায়নি সরকার।

ঈদযাত্রার শেষ দিন (২৮ জুন) বঙ্গবন্ধু সেতু দিয়ে ২৪ ঘণ্টায় ৩৮,৪১৮টি যানবাহন পার হয়েছে। টোল আদায় হয়েছে ২ কোটি ৮৫ লাখ ২২ হাজার ৫৫০ টাকা।

এদিন সেতুর উত্তরবঙ্গগামী লেনে ২৭,৫৮৮ টি যানবাহন চলাচল করে; টোল আদায় হয় ২ কোটি  ৪৭ হাজার ১০০ টাকা। ঢাকাগামী লেন দিয়ে চলাচলকারী ১০,৮৩০টি যানবাহন থেকে টোল আদায় হয়  ৮৪ লাখ ৭৫ হাজার ৪৫০ টাকা।

ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক রাজধানী ও আশেপাশের জেলাগুলোর সঙ্গে উত্তরবঙ্গের প্রধান সড়কপথ। ঈদে অতিরিক্ত যানবাহনের চাপে এই মহাসড়কে দেখা দেয় যানজট। এ সড়ক দিয়ে ২৩-২৪টি জেলার মানুষ নিয়মিত বিভিন্ন গন্তব্যে যান।

বঙ্গবন্ধু সেতুর নির্বাহী প্রকৌশলী আহসানুল কবীর পাভেল ঢাকা ট্রিবিউনকে বলেন, “ঈদযাত্রায় সেতুর দুই দিকে ১৮টি বুথ টোল আদায় করে। এর মধ্যে দুই পাশে দুইটি করে মোটরসাইকেলের জন্য আলাদা বুথ করা হয়েছিল। প্রতি বছর ঈদে এ মহাসড়ক দিয়ে উত্তরবঙ্গের লাখ লাখ মানুষ যাতায়াত করেন। এজন্য টোল প্লাজা সার্বক্ষণিক সচল রাখার চেষ্টা করছি।”

বর্তমানে সেতুটির টোল আদায়ের দায়িত্বে রয়েছে কমিউটার সিস্টেম নেটওয়ার্ক (সিএনএস) নামে একটি প্রতিষ্ঠান।

About

Popular Links