Sunday, May 26, 2024

সেকশন

English
Dhaka Tribune

সাগরপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা, ৫৭ রোহিঙ্গা উদ্ধার

  • বেশিরভাগ নারী-শিশু
  • তারা উখিয়া-টেকনাফ ক্যাম্পের বাসিন্দা
আপডেট : ২৫ নভেম্বর ২০২৩, ০৯:৩৯ এএম

সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা যেন থামছেই না। কক্সবাজারের টেকনাফে সাগরপথে মালয়েশিয়া যাওয়ার পথে ৫৭ জন রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করেছে পুলিশ। এ সময় মোহাম্মদ ইয়াছিন নামে এক দালালকে গ্রেপ্তার করা হয়েছে। ইয়াছিন টেকনাফের মহেষখালীপাড়া এলাকার বাসিন্দা।

শুক্রবার (২৪ নভেম্বর) রাত ৮টার দিকে টেকনাফ সদর ইউনিয়নের দরগারছড়ার মেরিন ড্রাইভের সমুদ্রসৈকত এলাকা থেকে তাদের উদ্ধার করা হয়। এরমধ্যে বেশিরভাগ নারী-শিশু। তারা উখিয়া-টেকনাফ ক্যাম্পের বাসিন্দা।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ রফিকুল ইসলাম সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি  বলেন, “অবৈধভাবে সাগরপথে রোহিঙ্গাদের মালয়েশিয়ায় পাচার করা হচ্ছে খবর পেয়ে অভিযান চালায় পুলিশ। এ সময় মেরিন ড্রাইভের সমুদ্রসৈকত এলাকা থেকে ৫৭ রোহিঙ্গা নাগরিককে উদ্ধার করা। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে শীর্ষ দালাল ইয়াছিনকে গ্রেপ্তার করা হয়।”

উদ্ধার হওয়া মোহাম্মদ সৈয়দ বলেন, “তিন শিশুসন্তানসহ সাগরপথে মালয়েশিয়ার উদ্দেশে ক্যাম্প ত্যাগ করি। দালালকে ৪০ হাজার টাকা দিয়েছি। বাকি দুই লাখ টাকা মালয়েশিয়ার গিয়ে দেওয়ার কথা ছিল। কিন্তু দালালরা টেকনাফের পাহাড়ে পাঁচ দিন আটকে রাখে আমাদের। অবশেষে যাত্রাপথে উদ্ধার করে পুলিশ। তবে দালালদের কাছে পাহাড়ে আরও অনেক রোহিঙ্গা জিম্মি রয়েছে। তাদেরও পাচার করা হবে।”

টেকনাফ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মুহাম্মদ ওসমান গণি বলেন, “গ্রেপ্তারকৃত ইয়াছিনের বিরুদ্ধে মানবপাচারসহ থানায় একাধিক মামলা রয়েছে। এ ঘটনায় জড়িত দালালদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে “

About

Popular Links