Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

মহাসড়কের পাশে বসানো যাবে না কোরবানির পশুর হাট

রিমালের ক্ষতিগ্রস্ত সড়কের মেরামত ঈদের সাত আগেই শেষ করার সিদ্ধান্ত

আপডেট : ৩০ মে ২০২৪, ০৩:১৪ পিএম

যাত্রীসাধারণের যাতায়াত নিরাপদ ও নির্বিঘ্ন করতে এ বছর মহাসড়কের পাশে কোরবানির পশুর হাট বসানো যাবে না বলে দিয়েছে সড়ক ও মহাসড়ক বিভাগ।

বৃহস্পতিবার (৩০ মে) রাজধানীর বিআরটিএ ভবনে ঈদ-উল-আজহা উপলক্ষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের সভাপতিত্বে বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সভায় জানানো জানানো হয়, প্রতিবছর কোরবানি ঈদ উপলক্ষে দেশের বিভিন্ন মহাসড়কের পাশে ২১৭টি অস্থায়ী পশুর হাট ইজারা দেওয়া হয়। তবে এসব পশুর হাটের কারণে তীব্র যানজট সৃষ্টি হওয়ায় এবার এই সিদ্ধান্ত থেকে সরে আসছে সড়ক ও মহাসড়ক বিভাগ।

কোরবানির পশুবাহী যানবাহন পারাপারে অগ্রাধিকার দেওয়া এবং টোল প্লাজায় সার্বক্ষণিক ইটিসি বুথ চালু রাখারও সিদ্ধান্ত নেওয়া হয়েছে সভায়। এছাড়া, পণ্য ও পশু পরিবহনকারী যানবাহনে যাত্রী বহন না করাসহ কোরবানির পশু পরিবহনকারী যানবাহনের সামনে ব্যানার ব্যবহার করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সভা থেকে বলা হয়, টোল প্লাজায় পশুবাহী যানবাহন পারাপারে অগ্রাধিকার দেওয়া হবে। সড়ক ও জনপথ (সওজ) বিভাগের আওতাধীন কর্ণফুলী সেতু, মেঘনা সেতু, গোমতী সেতু, পায়রা সেতু, খান জাহান আলী (রূপসা) সেতু, চরসিন্দুর সেতু, শহীদ ময়েজউদ্দিন সেতু, আত্রাই টোল প্লাজাসহ ৯টি সেতু ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান (ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) মহাসড়কসহ দুটি মহাসড়কে ইটিসি বুথ চালুর মাধ্যমে সার্বক্ষণিক টোল আদায় অব্যহত রাখা হবে। পাশাপাশি সেতু বিভাগের আওতাধীন পদ্মা সেতু, বঙ্গবন্ধু সেতু ও কর্ণফুলী টানেলেও ইটিসি বুথ সার্বক্ষণিক চালু রাখা হবে।

ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সওজের আওতাধীন ক্ষতিগ্রস্ত সড়কের পাশাপাশি জাতীয় মহাসড়ক ও করিডোরগুলোর মেরামত ও সংস্কার কাজ ঈদের ৭ দিন আগেই সম্পন্ন করারও সিদ্ধান্ত নেওয়া হয় সভায়।

এছাড়া সভায় যানজটের সম্ভাব্য স্পট মনিটরিংয়ের বিষয়ে আলোচনা হয়। সভা থেকে বলা হয়, সারাদেশে সম্ভাব্য যানজটের ১৫৫টি স্পট চিহ্নিত করা হয়েছে। এই স্পটগুলো ঈদ-উল-আজহার আগে এবং পরে মনিটরিংয়ের আওতায় আনা হবে।

About

Popular Links