Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

ঢাবির প্রশ্নপত্রে ‘এমপি আনোয়ারুলের হানি-ট্রাপ’ ও ‘বেনজীরের দুর্নীতি’

সামাজিক যোগাযোগমাধ্যমে অধিকাংশ নেটিজেন এটিকে প্রশ্নেপত্রে শিক্ষকের ‘সৃজনশীলতা’ হিসেবে উল্লেখ করছেন

আপডেট : ০৪ জুন ২০২৪, ০৯:৫৭ এএম

পুলিশের সাবেক আইজিপি বেনজীর ‍আহমেদের দুর্নীতি ও ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনারকে অপহরণের পর হত্যার ঘটনাকে বিষয়বস্তু করে প্রশ্নপত্র প্রণয়ন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগ। বিভাগের স্নাতকোত্তরের একটি কোর্সের পরীক্ষার প্রশ্নপত্রে এ বিষয়ে দুটি প্রশ্ন করা হয়।

সোমবার (৩ জুন) ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান স্নাতকোত্তর (মাস্টার্স) প্রথম সেমিস্টারের ৫০২ নম্বর কোর্সের প্রথম ও দ্বিতীয় মিডটার্ম পরীক্ষা অনুষ্ঠিত হয়। কোর্সটির নাম “থিওরিস অব সোশ্যাল চেঞ্জ: ফ্রম মর্ডানিটি টু পোস্টমর্ডানিটি”। কোর্সটির শিক্ষক অধ্যাপক ড. এ আই মাহবুব উদ্দিন আহমেদ।

প্রশ্নপত্রে দেখা গেছে, প্রথম প্রশ্নটি করা হয়েছে এমপি আনোয়ারুল আজীম আনারের হত্যাকাণ্ড নিয়ে। সেখানে এনডিটিভির খবরকে সূত্র হিসেবে ব্যবহার করে “হানি-ট্রাপে বাংলাদেশি এমপি: ৫ কোটি টাকার চুক্তিতে হত্যা” শিরোনামে খবরের কিছু অংশ তুলে দিয়ে তা বিশ্লেষণ করতে বলা হয়। বাংলাদেশের সামাজিক পরিবর্তনে যে ধারা তা মার্কস, ফ্রয়েড, মারকুস এবং হার্ভের তত্ত্বের আলোকে বিশ্লেষণ করতে বলা হয়।

দুই নম্বর প্রশ্নে সময় টিভির একটি সংবাদের বরাতে “বেনজীরের দুর্নীতি: সরকারের দৃষ্টিভঙ্গি ও দুর্নীতি দমন কমিশন সক্রিয় হবে কি?” শিরোনামে বাংলাদেশের পুঁজিবাদী প্রক্রিয়া নিয়ে মার্কস ও হার্ভের থিওরি অনুযায়ী বিশ্লেষণ করতে বলা হয়েছে।

বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা চলছে। অধিকাংশ নেটিজেন এটিকে প্রশ্নেপত্রে শিক্ষকের “সৃজনশীলতা” হিসেবে উল্লেখ করছেন। তারা ওই কোর্সের শিক্ষকের ভূয়সী প্রশংসা করে বিভিন্ন পোস্ট দিচ্ছেন।

About

Popular Links