Wednesday, May 29, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোবাইল ব্যাংকিং লেনদেন বেড়েছে ১৮%

গত বছরের একই সময়ের তুলনায় এ বছর লেনদেন ১৮% বৃদ্ধি পেয়েছে

আপডেট : ১৬ নভেম্বর ২০২২, ০৯:০১ পিএম

মোবাইল ব্যাংকিং সার্ভিসে (এমএফএস) আগস্ট মাসে লেনদেন হয়েছিল ৮৭,৪৪৬ কোটি টাকা। এটি সেপ্টেম্বরে বৃদ্ধি পেয়ে সেপ্টেম্বরে ৮৭,৬৩৫ কোটি টাকা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য অনুসারে, সেপ্টেম্বরে লেনদেনের পরিমাণ বেড়েছে ০.২২% বা আগস্ট থেকে প্রায় ১৮৯ কোটি টাকা।

তথ্য বলছে, গত বছরের একই সময়ের তুলনায় এ বছর লেনদেন ১৮% বৃদ্ধি পেয়েছে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, আগস্টের তুলনায় ব্যক্তি-থেকে-ব্যক্তি লেনদেন ৪০০ কোটি টাকা বেড়ে ২৫,১৫৩ কোটি টাকা হয়েছে। যেখানে মার্চেন্ট পেমেন্ট ৮৯ কোটি টাকা বেড়ে ৩,১২৪ কোটি টাকা হয়েছে।

মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে বেতন বিতরণও ১০৩.৬ কোটি টাকা বেড়ে ২,৭৫২.৫ কোটি টাকা হয়েছে। এছাড়া টকটাইম বিক্রি ১৫.৪ কোটি টাকা বেড়ে ৮৩৮.৫ কোটি টাকা হয়েছে।

এই সময়ে ক্যাশ-ইন ১৫৭ কোটি টাকা কমে ২৬,৬৭৮ কোটি টাকা হয়েছে। এছাড়া ক্যাশ-আউটের পরিমাণ এই বছরের আগস্টের তুলনায় সেপ্টেম্বরে ২০১ কোটি টাকা কমে ২৩,৭৮৩ কোটি টাকা হয়েছে।

ইউটিলিটি বিল পরিশোধও আগস্টের বিপরীতে সেপ্টেম্বরে ৮৪ কোটি টাকা কমে ২,১৭৮ কোটি টাকা হয়েছে।

বিকাশের হেড অব কর্পোরেট কমিউনিকেশন শামসুদ্দিন হায়দার ডালিমের মতে, বেতন এবং ইউটিলিটি বিল পরিশোধের মতো অনেক পরিষেবার জন্য ডিজিটাল পেমেন্ট ক্রমবর্ধমানভাবে ব্যবহার করা হচ্ছে। সে কারণে সেপ্টেম্বরে ক্যাশ-ইন ও ক্যাশ-আউটের পরিমাণ কমেছে।

সম্প্রতি মোবাইল ব্যাংকিং সেবাদানকারী প্রতিষ্ঠানের মধ্যে সহজ লেনদেন ব্যবস্থা করতে ব্যাংক থেকে ব্যাংকে লেনদেনের ব্যবস্থা চালু করেছে।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, সেপ্টেম্বর মাসে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টের সংখ্যা ২ মিলিয়নেরও বেশি বেড়ে ১৮৫.২ মিলিয়ন হয়েছে।

তথ্য অনুযায়ী, সেপ্টেম্বরের শেষে সারা দেশে মোবাইল ব্যাংকিং এজেন্টের সংখ্যা ১৫ লাখে পৌঁছেছে।

বিশ্বব্যাপী মোবাইল ব্যাংকিংয়ে বড় বাজারের মধ্যে একটি বাংলাদেশ। গত বছর ১১০ মিলিয়নেরও বেশি ব্যবহারকারী ১০০ বিলিয়ন ডলার লেনদেন করেছে। এছাড়া বর্তমানে ১১০ মিলিয়নের বেশি মানুষ এই সেবা ব্যবহার করছে। এরমধ্যে ৪৫ মিলিয়ন ব্যবহারকারী এটিকে সবচেয়ে শক্তিশালী বাজারের একটি করে তুলেছে।

২০১৫ সালের তুলনায় নিবন্ধিত মোবাইল মানি এজেন্টের সংখ্যা এই বছর দ্বিগুণ ১.২ মিলিয়ন হয়েছে। একইসময়ে লেনদেনের মূল্য বেড়েছে ছয় গুণ।

About

Popular Links