Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

‘জাওয়ান’ দিয়ে অক্ষয়কে ছাড়িয়ে গেলেন শাহরুখ

চার বছরের বিরতি দিয়ে রুপালি পর্দায় ফেরার পর ২০২৩ সালে বলিউডের বক্স অফিসে শাহরুখের একচ্ছত্র রাজত্ব চলছে 

আপডেট : ১২ সেপ্টেম্বর ২০২৩, ০৬:৪৯ পিএম

শাহরুখ খানকে বক্স অফিসের অবিসংবাদিত রাজা বললে দ্বিমত করার লোক খুব বেশি পাওয়া যাবে না। নব্বইয়ের দশকের সমসাময়িক তারকাদের তুলনায় কিং খানের ব্যবসাসফল সিনেমার সংখ্যা যেমন বেশি, তেমনি আয়ের দিক থেকেও অনেকের চেয়েই এগিয়ে আছেন শাহরুখ।

২০২৩ সালেও বলিউডের বক্স অফিসে শাহরুখের একচ্ছত্র রাজত্ব চলছে। দীর্ঘ বিরতির “পাঠান” সিনেমা দিয়ে রুপালি পর্দায় ফিরে বক্স অফিসে তাণ্ডব চালান বলিউড বাদশাহ। সদ্য মুক্তিপ্রাপ্ত “জাওয়ান” সিনেমা দিয়েও বক্স অফিসে দাপট বজায় রেখেছেন ৫৭ বছর বয়সী অভিনেতা।

“জাওয়ান” সিনেমার সাফল্যের মাধ্যমে বলিউডের নতুন এক রেকর্ড গড়েছেন শাহরুখ। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে বলা হয়, এক পঞ্জিকাবর্ষে বলিউডের চলচ্চিত্রগুলোর মধ্যে ভারত থেকে সর্বাধিক আয়ের রেকর্ড এখন শাহরুখের।

২০২৩ সালে শাহরুখের সাফল্যযাত্রার শুরুটা হয়েছিল “পাঠান” দিয়ে। ভারত থেকে গত জানুয়ারির শেষদিকে মুক্তি পাওয়া সিনেমাটি ভারত থেকে ৫৪৪ কোটি রুপি আয় করে। অন্যদিকে, বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) মুক্তিপ্রাপ্ত সিনেমাটি মাত্র পাঁচ দিনে ভারত থেকে ৩১৭ কোটি রুপি আয় করেছে। ফলে ২০২৩ সালে শুধু ভারত থেকে শাহরুখ অভিনীত সিনেমাগুলোর আয় দাঁড়িয়েছে ৮৬১ কোটি রুপিতে।

শাহরুখের আগে এক পঞ্জিকাবর্ষে সর্বোচ্চ আয়ের রেকর্ড ছিল অক্ষয় কুমারের দখলে। ২০১৯ সালে খিলাড়ি খ্যাত এই অভিনেতার “কেসারি”, “মিশন মঙ্গল”, “হাউজফুল ৪”, “গুড নিউজ”- চারটি সিনেমাই ব্যবসাসফল হয়েছিল। ২০১৯ সালে ভারত থেকে অক্ষয়ের চারটি সিনেমার সম্মিলিত আয় ছিল ৭৭৫ কোটি রুপি।

তালিকার তিনে আছেন রণবীর সিং। ২০১৮ সালে তার অভিনীত “পদ্মাবত” ও “সিম্বা” সিনেমা দুটি ভারত থেকে মোট ৫৪২ কোটি রুপি আয় করে। রণবীরের পরই চতুর্থ অবস্থানে আছেন সালমান খান। ২০১৫ সালে সালমানের “বাজরাঙ্গি ভাইজান” ও “প্রেম রতন ধন পায়ো” সিনেমা দুটি ভারত থেকে সর্বমোট ৫৩১ কোটি রুপি আয় করেছে।

তালিকার পঞ্চম অবস্থানে থাকলেও সালমানকে হটিয়ে চারে ওঠার সুযোগ রয়েছে সানি দেওলের। গত মাসে এই অভিনেতার অভিনীত “গাদার ২” সিনেমাটি ভারত থেকে এখন পর্যন্ত ৫১৫ কোটি রুপি আয় করেছে। অ্যাকশন-ড্রামা ঘরানার ছবিটি এখনো প্রেক্ষাগৃহে প্রদর্শিত হচ্ছে বিধায় সিনেমাটির আয় আরও বেশি হওয়ার সুযোগ রয়েছে।

ভারতে সাড়ে পাঁচ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে “জাওয়ান”। অন্যদিকে, একই দিনে ভারতের বাইরে অ্যাকশনধর্মী সিনেমাটি রেকর্ড সর্বোচ্চ সাড়ে চার হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে। ফলে সব মিলিয়ে একযোগে বিশ্বের ১০ হাজার প্রেক্ষাগৃহে মুক্তি পেয়েছে ছবিটি। হিন্দির পাশাপাশি সিনেমাটি তামিল ও তেলেগু ভাষায়ও মুক্তি পেয়েছে। 

“জাওয়ান” সিনেমাটি নির্মিত হয়েছে শাহরুখের প্রযোজনা সংস্থা রেড চিলিজ এন্টারটেইনমেন্টের ব্যানারে। ছবিটি পরিচালনা করেছেন দক্ষিণ ভারতীয় সিনেমার জনপ্রিয় নির্মাতা অ্যাটলি কুমার। সিনেমাটি প্রযোজনা করেছেন শাহরুখের স্ত্রী গৌরি খান। ৩০০ কোটি বাজেটে ব্যয়ে নির্মিত সিনেমাটি শাহরুখের দীর্ঘ ক্যারিয়ারের সবচেয়ে ব্যয়বহুল ছবি।

“জাওয়ান” সিনেমায় শাহরুখের বিপরীতে আছেন দক্ষিণ ভারতীয় সিনেমার তারকা নয়নতারা। পাশাপাশি নেতিবাচক ভূমিকায় রয়েছেন খ্যাতনামা অভিনেতা বিজয় সেথুপতিকে। সেই সঙ্গে সঞ্জয় দত্ত, “দ্য ফ্যামিলি ম্যান” খ্যাত প্রিয়ামনি, “দঙ্গল” খ্যাত সানিয়া মালহোত্রা, কমেডি তারকা সুনীল গ্রোভারকেও এ সিনেমায় দেখা যাবে। বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোনও।

About

Popular Links