Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

নরওয়েতে আন্তর্জাতিক সংগীত সম্মেলনে যাচ্ছেন চিরকুটের সুমি

সংগীত সংশ্লিষ্ট নানা বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে তার সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন সুমি

আপডেট : ২৩ অক্টোবর ২০২৩, ১১:১৭ পিএম

নরওয়ের ক্রিস্টিয়ানস্যান্ড শহরের ইউনিভার্সিটি অভ অ্যাডগার’র আমন্ত্রণে আন্তর্জাতিক সংগীত বিষয়ক সম্মেলনে যাচ্ছেন “চিরকুট” ব্যান্ডের শারমিন সুলতানা সুমি। গানে গানে দেশের প্রতিনিধিত্ব করতে নিয়মিতই বিশ্বমঞ্চে উপস্থিত হচ্ছেন তিনি। তবে এবারের যাওয়াটা কিছুটা অন্যরকম।

এবার নরওয়ের একটি ইন্টারন্যাশনাল মিউজিক কনফারেন্সে আমন্ত্রিত হয়েছেন দেশের জনপ্রিয় ব্যান্ড “চিরকুট”-এর গীতিকার, সুরকার, সংগীতশিল্পী, কমিউনিকেশন স্পেশালিষ্ট ও উদ্যোক্তা শারমিন সুলতানা সুমি।

জানা যায়, তিনি ছাড়াও এ কনফারেন্স এ যোগ দিতে উপস্থিত হবেন বিশ্বের নানা প্রান্তের মিউজিক এক্সপার্টরা। ১০ দিনব্যাপী এ আয়োজনে ৩টি সেশনে তার প্রেজেন্টেশন দেবেন, বক্তব্য রাখবেন এবং বিশ্ববিদ্যালয়টির ছাত্র-ছাত্রীদের সঙ্গে মতবিনিময় করবেন।

সংগীত সংশ্লিষ্ট নানা বিষয়ের পাশাপাশি একজন নারী হিসেবে তার সংগীতযাত্রার অভিজ্ঞতা নিয়েও কথা বলবেন তিনি।

সুমি গণমাধ্যমে বলেন, “বাংলা গানের সঙ্গে নিজেদের ব্যান্ড নিয়ে গত ২১ বছর ধরে দেশ; ও গত ১১ বছর ধরে আন্তর্জাতিক পরিমণ্ডলে নিয়মিত কাজ করার পর পৃথিবীর মানুষ যে এখন বাংলাদেশের গানের বিস্তৃত কথা আমাদের কাছে এত ডিটেইলে শুনতে চায় বা আমার জানানোর সৌভাগ্য হচ্ছে এটি এক ধরনের বড় সুযোগ এবং পরিবর্তন বলে আমার মনে হয়। পৃথিবী আমাদের ভাবনার চেয়ে অনেক বড় এবং সেখানে আমাদের সকলের জায়গা থেকে বিস্তৃত কাজের সুযোগ রয়েছে।”

সুমি আরও বলেন, “সেই সুযোগের সদ্ব্যবহারে নিজের দেশের হয়ে বিশ্বমঞ্চে কথা বলাটা শান্তির, সম্মানের ও গর্বের।”

সব ঠিক থাকলে ৩০ অক্টোবর থেকে শুরু হওয়া এ যাত্রায় ডেনমার্ক হয়ে নরওয়ের কনফারেন্স শেষে জলবায়ু ইস্যুতে ফিনল্যান্ডে কয়েকটি মিটিং এ অংশগ্রহণ করবেন সুমি। ১৬ নভেম্বর দেশে ফিরে যোগ দেবেন নতুন কনসার্টে। যাওয়ার আগে ২৫ অক্টোবর রাজশাহীতে এবং ২৬ অক্টোবর আর্মি স্টেডিয়ামে চিরকুট নিয়ে দুটি কনসার্ট করে যাবেন তিনি।

About

Popular Links