Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

চঞ্চলকে প্রশংসায় ভাসালেন কলকাতার মনামী

তিনি বলেন, আমি যতজন অভিনেতার সঙ্গে এত দিন কাজ করেছি, তাদের মধ্যে সবচেয়ে সহজ মানুষ হলেন চঞ্চলদা

আপডেট : ১৭ মে ২০২৪, ১১:৩২ এএম

প্রয়াত চলচ্চিত্রকার মৃণাল সেনের জীবন ও কর্ম নিয়ে নির্মিত হয়েছে সিনেমা ‘পদাতিক’। এতে সৃজিত মুখার্জির নির্মাণে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। তার সঙ্গে জুটি বেঁধেছেন কলকাতার অভিনেত্রী মনামী ঘোষ।

সম্প্রতি চঞ্চলের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা জানিয়ে সংবাদমাধ্যমে মনামী বলেন, ‘‘চঞ্চলদা হলেন খুব সহজ মনের মাটির মানুষ। আমি যতজন অভিনেতার সঙ্গে এত দিন কাজ করেছি, তাদের মধ্যে সবচেয়ে সহজ মানুষ হলেন চঞ্চলদা।’’

ছবিতে মৃণাল সেনের স্ত্রী গীতা সেনের ভূমিকায় আছেন মনামী। মজার ব্যাপার হলো, মনামীর মতে, তার সঙ্গে গীতা সেনের কোনও মিল নেই। বরং মৃণাল সেনের সঙ্গেই নাকি নিজের সামঞ্জস্য খুঁজে পান তিনি।

তার ভাষ্য, ‘‘গীতা সেনের সঙ্গে আমি নিজের কোনো মিল পাইনি। আমি বরং মৃণাল সেনের সঙ্গে নিজের মিল খুঁজে পেয়েছি। কারণ আমি এখন যে জায়গায় আছি, সেখানে থাকতে গেলে পরিবারকে পাশে দরকার হয়। আমার পরিবারের মানুষ আমায় সাহায্য করে এই জায়গায় থাকতে। আমি সেই অর্থে সব সময়ে পরিবারের পাশে থাকতে পারি না। আমার শিরদাঁড়া আমার পরিবার। আমার পরিবার, মা-বাবা হলেন গীতা সেনের মতো।’’

‘‘পদাতিক’’-এ আরও আছেন জীতু কমল, কোরাক সামন্ত প্রমুখ। ফ্রেন্ডস কমিউনিকেশনস প্রযোজিত ছবিটি শিগগিরই মুক্তি পাবে।

মৃণাল সেনের জন্মশতবার্ষিকীতে তাকে শ্রদ্ধা জানাতেই প্রয়াত পরিচালকের জীবন, কর্ম ও সময়ের গল্প নিয়ে সৃজিত তৈরি করেছেন ‘‘পদাতিক’’। আর মৃণাল হিসেবে তিনি বেছে নিয়েছেন চঞ্চলকে।

কেন চঞ্চল? এর উত্তরে সৃজিতের ভাষ্য ছিল, “প্রথমত দু’জনের মুখের মিল আছে। সেটা কাকতালীয়। কিন্তু মৃণাল সেনের মতই চঞ্চলের চোখের দৃষ্টি অত্যন্ত ধারাল এবং সজাগ। তাছাড়াও তার রাজনীতি চেতনা, যাপন এবং দৃষ্টিভঙ্গির সঙ্গেও চঞ্চলের প্রচুর মিল পাওয়া যায়। সেটা কাকতালীয় হতে পারে। কিন্তু মিলটা আছে।”

২০২৩ সালের জানুয়ারিতে শুরু হয় ‘‘পদাতিক’’ এর শুটিং। কলকাতা, মুম্বাইসহ বেশকিছু স্থানে শুটিং হয়। দেশের বাইরেও কিছু দৃশ্য ধারণ করতে হয়েছে।

প্রেক্ষাগৃহে আসার আগে মৃণালের বায়োপিক ‘‘পদাতিক’’ এর প্রিমিয়ার শো হয়েছে ‘‘লন্ডন ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভালে’’।

About

Popular Links