Monday, May 27, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনলাইন শপিংয়ে প্রতারণা এড়াতে করণীয়

ফেসবুকে কিছু কিছু অনলাইন শপিং পেজ রয়েছে, যেগুলো এক ধরনের পণ্য দেখিয়ে অন্য ধরনের বা নিম্নমানের পণ্য ডেলিভারি দিয়ে থাকে। এসব প্রতারণা এড়ানোর জন্য পরামর্শ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ

আপডেট : ২৩ মার্চ ২০২১, ০৭:৫৩ পিএম

প্রযুক্তির কল্যাণে ঘরে বসে অনলাইনে কেনাকাটা করা এখন একটি নিত্যনৈমিত্তিক ব্যাপারে পরিণত হয়েছে। জামাকাপড়, খাবার দাবার থেকে শুরু করে দৈনন্দিন ব্যবহার্য এমন কোনও জিনিস নেই যা অনলাইনে পাওয়া যায় না। বিশেষ করে চলমান করোনাভাইরাস মহামারিতে মানুষ মার্কেটে না গিয়ে নিরাপদ থাকার জন্য ইন্টারনেটভিত্তিক শপিং ব্যবস্থাকে বেছে নিচ্ছেন।

এরই পরিপ্রেক্ষিতে ফেসবুকে অনলাইন শপিং পেইজের সংখ্যা দিন দিন বেড়েই চলছে। এর মধ্যে কিছু কিছু পেজ পাওয়া যায় যেগুলো নানা রকমের চটকদার বিজ্ঞাপন দিয়ে লোকজনকে আকৃষ্ট করার চেষ্টা করে থাকে। কখনো কখনো এক ধরনের প্রোডাক্ট দেখিয়ে অন্য ধরনের প্রোডাক্ট বা নিম্নমানের প্রোডাক্ট ডেলিভারি দিয়ে থাকে।  

আবার, কিছু কিছু পেজ পাওয়া যায় যেগুলো প্রোডাক্ট অর্ডারের জন্য অগ্রীম মূল্য পরিশোধ করার পরও কোন প্রোডাক্টই ডেলিভারি দেয় না।

এক্ষেত্রে, আপনি যদি তাদের চ্যালেঞ্জ করেন তারা আপনার নম্বর বা অ্যাকাউন্ট ব্লক করে দেবে। এ ধরনের পেজগুলো সাধারণত চালু হওয়ার কিছুদিনের মধ্যেই অসংখ্য মানুষের কাছ থেকে বিভিন্ন পরিমাণের টাকা হাতিয়ে নিয়ে অ্যাকাউন্টটি হঠাৎ করে ডিঅ্যাকটিভেট করে দেয়।

এসব প্রতারণা এড়ানোর জন্য পরামর্শ দিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

পুলিশের পরামর্শ                   

  • সুপরিচিত বা সুপ্রতিষ্ঠিত অনলাইন শপ ছাড়া অন্য কোনো অনলাইন শপ থেকে কেনাকাটার ক্ষেত্রে সতর্ক থাকুন। এক্ষেত্রে তাদের কাস্টমার রিভিউগুলো ভালভাবে পর্যবেক্ষণ করে নিতে পারেন।
  • প্রতারণার শিকার হলে বিলম্ব না করে পুলিশকে অবগত করুন।

About

Popular Links