Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

শিশুরা লিচু খাওয়ার সময় সতর্ক থাকুন

শুধু শিশুরা নয়, গলায় লিচুর বিচি আটকে মারা যাচ্ছেন বয়স্করাও

আপডেট : ১৮ মে ২০২৪, ০৭:২৪ পিএম

ছোট–বড় প্রায় সবারই প্রিয় ফল লিচু। কিন্তু মৌসুম এলেই আশঙ্কাজনক হারে বাড়তে থাকে লিচুর বিচি গলায় আটকে শিশু মৃত্যুর সংখ্যা। গত কয়েক বছর ধরেই নিয়মিত পত্রিকায় প্রকাশিত হচ্ছে এমন বিভিন্ন ঘটনা। শুধু শিশুরা নয়, গলায় লিচুর বিচি আটকে মারা যাচ্ছেন বয়স্করাও।

গত মঙ্গলবার (১৪ মে) মানিকগঞ্জের ঘিওর উপজেলায় গলায় লিচুর বিচি আটকে এক বৃদ্ধের মৃত্যু হয়েছে। মারা যাওয়া আব্দুল মজিদ মিয়া (৬৫) ছিলেন বড়টিয়া ইউনিয়ন আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি।

গলায় কিছু আটকেছে কি-না কীভাবে বুঝবেন

গলায় কিছু আটকে যাওয়ার পর ভুক্তভোগী আর কথা বলতে পারেন না। ফলে তার গলায় যে কিছু আটকে গেছে, সেটা বোঝা অনেক সময় বেশ কঠিন হয়ে পড়ে। তবে কিছু আলামত দেখলে সমস্যাটা অনুধাবন করা যায়।

গলা বা শ্বাসনালিতে লিচুর বিচি আটকে গেলে প্রথমেই শ্বাসপ্রশ্বাস নিতে কষ্ট হবে। কাশি, বমি বমি ভাব, কথা বলতে না পারা, ঠোঁট নীল হওয়া বা জ্ঞান হারানোর মতো সমস্যাও দেখা দিতে পারে।

চিকিৎসকেরা বলছেন, এমন অবস্থায় ১০ থেকে ১৫ মিনিটের মধ্যে চিকিৎসা শুরু করা না গেলে রোগীকে বাঁচানো মুশকিল হয়ে পড়ে। এ রকম পরিস্থিতিতে অধিকাংশ সময় অভিভাবকেরা ভয় পেয়ে যান। এরপর ঘাবড়ে গিয়ে নানা ধরনের ভুল করে বিপদের মাত্রা বাড়িয়ে দেন।

তাৎক্ষণিক করণীয়

অসুস্থ ব্যক্তিকে পেছন থেকে জড়িয়ে ধরে দুই হাত পেটের ওপরে রেখে জোরে জোরে চাপ দিতে হবে। এই প্রক্রিয়ায় আটকে যাওয়া বস্তুটি অনেক সময় দ্রুত বের হয়ে যায়। আর যদি ছোট শিশু হয়, তাহলে তাকে কোলে নিয়ে হাতের ওপর উপুড় করে শুইয়ে পিঠে চাপড় দিতে হবে। হাসপাতালে চিকিৎসা শুরু না হওয়া পর্যন্ত এই পদ্ধতিটি চালিয়ে যেতে হবে।

প্রতিরোধ

- লিচু খাওয়ার পর বিচিগুলো সংগ্রহ করে শিশুর নাগালের বাইরে রাখতে হবে।
- কম বয়সী শিশুদের বিচি ছাড়িয়ে লিচু খাওয়াতে হবে। বড়দের সহযোগিতা ছাড়া তাদের হাতে এগুলো দেওয়া বা খেতে দেওয়া ঠিক নয়।
- লিচু শিশুদের নাগালের বাইরে রাখুন।
- আপনি যখন অন্য কারও বাড়িতে যাচ্ছেন, তখনো শিশুর দিকে বিশেষ সতর্ক দৃষ্টি রাখুন।

এছাড়া, গাছতলায় কুড়িয়ে পাওয়া কোনো লিচুও খাওয়া ঠিক হবে না। কারণ, এক্ষেত্রে নিপাহ ভাইরাস’সহ প্রাণিবাহিত বিভিন্ন রোগের সংক্রমণের ঝুঁকি থাকতে পারে। এছাড়া বাজার থেকে কেনা লিচু খোসা ছাড়ানোর আগে কিছু সময় পানিতে ভিজিয়ে রাখা ভালো।

About

Popular Links