Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

গ্রিক উপকূলে অভিবাসীবাহী নৌকাডুবি, ১৫ জনের মৃত্যু

এ ঘটনায় আরও কয়েকজন নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে

আপডেট : ০৬ অক্টোবর ২০২২, ০১:৩১ পিএম

গ্রিসের উপকূলে দুটি পৃথক অভিবাসীবাহী নৌকাডুবির ঘটনায় ১৫ জনের মরদেহ উদ্ধার করেছে দেশটির কোস্টগার্ড। এ ঘটনায় আরও কয়েকজন নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে পেলোপনিস উপদ্বীপের দক্ষিণে দ্বিতীয় নৌকাডুবির ঘটনায় ক্ষয়ক্ষতির ব্যাপারে এখন পর্যন্ত কোনো সরকারি তথ্য পাওয়া যায়নি।

গ্রিসের কোস্টগার্ডের মুখপাত্র নিকোস কোক্কালাস রাষ্ট্রীয় টিভি চ্যানেল ইআরটিকে জানান, তুরস্কের উপকূলের কাছে মধ্য এজিয়ান সাগরের লেসবস দ্বীপের পূর্ব দিকে ৪০ জন আরোহী নিয়ে একটি নৌকা ডুবে যায়। এখন পর্যন্ত যে ১৫ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে, তারা সবাই আফ্রিকান বংশোদ্ভূত নারী।   

নিকোস কোক্কালাস জানান, লেসবসে নৌকাডুবির ঘটনায় আরও ৯ নারীকে উদ্ধার করা হয়েছে। তবে আরও ১৪ জন নিখোঁজ রয়েছেন বলে ধারণা করা হচ্ছে। উদ্ধার হওয়া নারীরা আতঙ্কগ্রস্ত ছিলেন বলেও জানান গ্রিক কোস্টগার্ডের মুখপাত্র।

এর কয়েক ঘণ্টা আগে পেলোপনিস উপদ্বীপের দক্ষিণে কিথিরা দ্বীপের কাছে দুর্দশাগ্রস্ত একটি পালতোলা নৌকার ব্যাপারে কোস্টগার্ডকে সতর্ক করা হয়েছিল। ৯৫ জন আরোহী নিয়ে নৌকাটি দিয়াকোফটি দ্বীপ বন্দরের কাছে গিয়ে ডুবে যায় বলে ধারণা করা হচ্ছে।

এ ঘটনায় বেঁচে যাওয়া কয়েকজন সাঁতরে তীরে উঠতে সক্ষম হন। ফায়ার সার্ভিস, পুলিশ এবং সামুদ্রিক জাহাজ নিয়ে পরিচালিত যৌথ অভিযানে ৮০ জনকে শনাক্ত করা সম্ভব হয়। কাইথিরা এলাকায়  ঘণ্টায় ১০২ কিলোমিটার গতিবেগের বাতাসে অভিযান কার্যক্রম বেশ প্রতিকূলতার সম্মুখীন হয়।

এ ঘটনায় নৌকাটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে বলে জানান কোক্কালাস। তবে এ ঘটনায় আশ্রয়প্রার্থীদের জাতীয়তার তথ্য তাৎক্ষণিকভাবে পাওয়া যায়নি।

About

Popular Links