Sunday, May 19, 2024

সেকশন

English
Dhaka Tribune

বুর্জ খলিফার চেয়েও উঁচু ঝুলন্ত শহর

এই ভবনটি বুর্জ খলিফাকে ঘিরে থাকবে, ভবনটিকে টেকসই করতে নতুন কাঠামোর জন্য ডিজাইনাররা নানা গবেষণা চালিয়ে যাচ্ছেন

আপডেট : ১৯ আগস্ট ২০২২, ০৮:৫৮ পিএম

বিশ্বের সবচেয়ে উঁচু ভবনটি রয়েছে সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে। ‘বুর্জ খলিফা’ নামের ভবনটির উচ্চতা ২ হাজার ৭১৭ ফুট

এবার এই ভবনের চেয়েও উঁচু ভবন তৈরি করছে দুবাই। সম্প্রতি নির্মাতা সংস্থা ‘জেনারা স্পেস’ ওই ভবনের একটি পরিকল্পনা প্রকাশ করেছে।

এতে দেখা যায়, আঙটির মতো ওই শহরটি ঝুলন্ত অবস্থায় দাঁড়িয়ে আছে। মাটি থেকে এটির উচ্চতা হবে ৫৫০ মিটার, পরিধি তিন কিলোমিটার।

নির্মাতারা বলছেন, এই ভবনটি বুর্জ খলিফাকে ঘিরে থাকবে। ভবনটিকে টেকসই করতে নতুন কাঠামোর জন্য ডিজাইনাররা নানা গবেষণা চালিয়ে যাচ্ছেন।

তারা বলছেন, পুরো রিংটি ছোট ছোট ইউনিটে বিভক্ত করা হবে, যার মধ্যে ঘরবাড়ির পাশাপাশি পাবলিক, বাণিজ্যিক এবং সাংস্কৃতিক স্থান থাকবে। 

ভবনগুলো বাসযোগ্যতা বজায় রেখে জনঘনত্ব হিসাবে নির্মাণ করা হবে।

স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, এই বলয়টির মধ্যে থাকবে বিভিন্ন ধরনের বাড়ি ও দোকানপাট। থাকবে অনুষ্ঠানগৃহ ও বিনোদনের জায়গাও। সাধারণ বহুতলে বহু মানুষ বসবাস করলেও তাদের মধ্যে যোগাযোগ বিশেষ থাকে না। এই নগরে সেই সমস্যা দূর হবে বলেই আশা স্থপতিদের।

পুরো কাঠামোটির নিচে থাকবে একটি ঝুলন্ত রেলপথও। সেখানে চলাচল করবে ছোট ছোট রেলকামরার মতো যান। যাওয়া যাবে এক স্থান থেকে অন্য স্থানে। তবে এখনও বিষয়টি নিয়ে সরকারিভাবে কিছু জানায়নি দুবাই কর্তৃপক্ষ।

নতুনত্ব আনা এই প্রকল্পটি এঁকেছেন জেনারা স্পেস-এর সহ-প্রতিষ্ঠাতা নাজমুস চৌধুরী ও নিলস রেমেস।

নাজমুস চৌধুরী বলেন, দুবাইয়ের শহুরে জনঘনত্ব অবস্থার কারণে এখন আরও নতুন নতুন আবাসন পদ্ধতি আনা প্রয়োজন। তাই এমন চিত্র ভাবা হয়েছে।

About

Popular Links