Saturday, May 25, 2024

সেকশন

English
Dhaka Tribune

কলম্বিয়ায় ভূমিধসে মৃত্যু বেড়ে ৩৪

কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো প্রতিকূল আবহাওয়ায় সড়কপথের অবস্থান মানুষকে জানাতে রাজধানী বোগোটায় কমান্ড পোস্ট স্থাপনের নির্দেশ দিয়েছেন

আপডেট : ০৬ ডিসেম্বর ২০২২, ১১:২৩ এএম

কলম্বিয়ার রিসারালদা প্রদেশে একটি মহাসড়কের ওপর ভূমিধসে যানবাহন চাপা পড়ে ৩৪ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন দেশটির সংশ্লিষ্ট কর্মকর্তারা।

দেশটির ন্যাশনাল ইউনিট ফর ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট জানিয়েছে, প্রত্যন্ত শহরে এই দুর্ঘটনায় নিহতদের মধ্যে আটজন শিশু রয়েছে। এ ঘটনায় ৯ জনকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে ৪ জনের অবস্থা আশঙ্কাজনক।

সোমবার (৫ ডিসেম্বর) কলম্বিয়ার জরুরি পরিষেবার বরাতে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। এর আগে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আলফোনসো প্রাদা ৩৩ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেন।

গত দুদিনে রাজধানী বোগোতা থেকে উত্তর-পশ্চিমাঞ্চলীয় প্রদেশটির দুটি গ্রামে ভূমিধসের ঘটনা ঘটে। এতে ঘরবাড়ির ছাড়াও বিধ্বস্ত হয়েছে রাস্তাঘাট। টানা ভারি বৃষ্টির কারণেই এই দুর্যোগ বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন।

রিসারালদায় যে ভূমিধসে ঘটেছে তা পশ্চিম-মধ্য বিভাগের পেরেইরা-কুইবডো হাইওয়েতে একটি গাড়ি এবং একটি মোটরসাইকেলসহ পশ্চিমাঞ্চলীয় ভ্যালে দেল ককা বিভাগের কালি থেকে পশ্চিম চোকো বিভাগের কন্ডোটোতে যাত্রী বহনকারী একটি বাসকে চাপা দিয়েছে।

স্বরাষ্ট্রমন্ত্রী প্রাদা বলেছেন, আমরা শিশুসহ ৩৩ জনের মৃত্যুর খবর জানতে পেরেছি। এ ঘটনায় ৯ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। তাদের মধ্যে চারজনের অবস্থা বর্তমানে গুরুতর।

তিনি বলেন, কলম্বিয়ার রিস্ক ম্যানেজমেন্ট ইউনিটের কর্মীরা এবং পরিবহন মন্ত্রণালয়ের ট্রানজিট অ্যান্ড ট্রান্সপোর্টেশন ডিরেক্টরেট, পুলিশ বিভাগ এবং সামরিক বাহিনী হতাহতদের উদ্ধারে কাজ চালাচ্ছে।

প্রদা বলেছেন, ভূমিধসের কারণে দেশব্যাপী দুর্যোগের সর্বোচ্চ সতর্কতা ঘোষণা করার পরিকল্পনা করেছে কলম্বিয়া সরকার। যা আরও কয়েক মাস অব্যাহত থাকবে।

তিনি বলেন, কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো প্রতিকূল আবহাওয়ায় সড়কপথের অবস্থান মানুষকে জানাতে রাজধানী বোগোটায় কমান্ড পোস্ট স্থাপনের নির্দেশ দিয়েছেন।

রিসারালদার গভর্নর ভিক্টর ম্যানুয়েল তামায়ো সাংবাদিকদের বলেছেন, যে হাইওয়েতে দুর্ঘটনাটি ঘটেছে তা একবারেই নাজুক। জীবিতদের উদ্ধার ও নিহতদের মরদেহ উদ্ধারে চেষ্টা অব্যাহত রয়েছে।

About

Popular Links