Friday, June 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

নারী পকেটমারদের ধরতে ইতালির পার্লামেন্টে বিল

অন্তঃসত্ত্বা বা খুব ছোট শিশুর মায়েদের আগে ছাড় দেওয়া হত। কিন্তু আগামীতে তা আর হবে না

আপডেট : ১৯ নভেম্বর ২০২৩, ০৩:১১ পিএম

জননিরাপত্তা নিশ্চিতে ইতালির ডানপন্থী সরকার নতুন উদ্যোগ নিয়েছে। মূলত পকেটমারদের শাস্তির উদ্দেশ্যে নেওয়া এই পদক্ষেপে অন্তঃসত্ত্বা বা খুব ছোট শিশুর মায়েদের আগে ছাড় দেওয়া হত। কিন্তু আগামীতে তা আর হবে না।

ক্ষমতাসীন ডানপন্থী জোট সরকার দীর্ঘদিন ধরে গণপরিবহনে বিদেশি পকেটমারদের বিরুদ্ধে প্রচারণা চালাচ্ছিল। তার অংশ হিসেবে তারা অন্তঃসত্ত্বা ও ছোট শিশুসন্তান আছে এমন নারী পকেটমারদের আগে আইনে যে ছাড় দেওয়া হতো, তা রহিত করার কথা ছিল। এবার তা কার্যকর করতে পার্লামেন্টে নতুন এই বিল এনেছে মন্ত্রিসভা।

এই বিলের আওতায় বিচারকরা এ ধরনের অপরাধীদের আটকের আদেশ দিতে পারবেন। বিশেষ করে যদি তারা নিয়মিত অপরাধী হন। এ বিষয়ে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মাত্তেও পিয়ানতেদোসি এক সংবাদ সম্মেলনে বলেছেন, “অপরাধ করার সময় মাতৃত্বকে যেন কেউ ঢাল হিসেবে ব্যবহার করতে না পারে, সেটিই উদ্দেশ্য।”

এক বিবৃতিতে সরকার বলছে, “অন্তঃসত্ত্বা বা এক বছর বয়স পর্যন্ত শিশুদের মায়েদের সাধারণ কারাগারে রাখা হবে না। তাদের বিশেষ কারাগারে কম কড়াকড়ির মধ্যে রাখা হবে।”

বিরোধী দলগুলো অবশ্য এ বিষয়ে আপত্তি জানিয়েছে। এক বিবৃতিতে সবুজ-বাম জোট অন্তঃসত্ত্বা ও তাদের শিশুদের বিরুদ্ধে এই আইনের অপব্যবহারের অভিযোগ এনেছে।

পার্লামেন্টেের উভয়কক্ষে বিলটি পাস হতে হবে। এই বিলে পরিবেশবাদীদের মহাসড়ক ও রাস্তা আটকে জলবায়ু পরিবর্তন নিয়ে আন্দোলন করার সুযোগ তুলে নেওয়া হয়েছে।

About

Popular Links