Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

শীতাতপ নিয়ন্ত্রিত কক্ষে ধূমপান করে ডেকে আনছেন যে বিপদ

এসি রুমে বসে ধূমপান করলে শরীর ঠান্ডা করার প্রক্রিয়া ব্যাহত হয়

আপডেট : ০৩ জুন ২০২৪, ০৪:০৪ পিএম

ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও অনেকেই এই অভ্যাসটি ছাড়তে পারেন না। এদিকে চারিদেক প্রচন্ড গরম। এই অবস্থায় এসি ছাড়া বেশিক্ষণ থাকাই মুশকিল। এসি রুম ছেড়ে বাইরে বের হলেই ঘেমে গলদঘর্ম হতে হয়। তাই অনেকেই এসি রুমে বসেই সুখটান দিয়ে থাকেন। এতে করে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ধূমপান হয়ে ওঠে আরও ভয়ংকর।

এসি রুমে ধূমপান করলে দু’ধরনের সমস্যা দেখা দিতে পারে। প্রথমত, আগুনের ফুলকি ছুটে গিয়ে যেকোনো সময়ে বিস্ফোরণ ঘটতে পারে। দ্বিতীয়ত, স্বাস্থ্যের জন্যেও তা আরও বেশি বিপজ্জনক হয়ে উঠতে পারে।

বিভিন্ন গবেষণায় দেখা গেছে, এসি রুমে বসে ধূমপান করলে শরীর ঠান্ডা করার “কুলিং প্রসেস” বাধাপ্রাপ্ত হয়। ফলে সিগারেটের ধোঁয়ার সঙ্গে নির্গত তাপ শরীরের ভেতরেই থেকে যায়। যা হার্ট, মস্তিষ্ক,ফুসফুস এবং কিডনিতে প্রভাব ফেলে। ফলে “হিট স্ট্রোক” সংক্রান্ত জটিলতা বেড়ে যেতে পারে।

যারা পরোক্ষভাবে সিগারেটের ধোঁয়া খাচ্ছেন, তাদের জন্যও এটি একইরকম মারাত্মক হয়ে উঠতে পারে।

এসি চলাকালীন বদ্ধ ঘরের মধ্যে সিগারেট খেলে সেই ধোঁয়া শীতাতপ নিয়ন্ত্রণ করার যন্ত্রের মাধ্যমে নির্দিষ্ট জায়গার মধ্যেই আবর্তিত হতে থাকে। শ্বাস-প্রশ্বাসের মাধ্যমে সিগারেটের ধোঁয়া যেমন শরীরে প্রবেশ করে, তেমন ঘরের অশুদ্ধ বায়ুও ফুসফুসে যায়। ফলে শ্বাসযন্ত্রের ক্ষতির পরিমাণও বৃদ্ধি পেতে পারে।

About

Popular Links