Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

চাকরি ছাড়ার আগে মাথায় রাখুন এসব বিষয়

চাকরি ছাড়লে আপনার ক্যারিয়ারে কী প্রভাব ফেলতে পারে, তা নিয়ে অবশ্যই ভাবতে হবে

আপডেট : ০৮ জুন ২০২৪, ০৩:৩৫ পিএম

দৈনন্দিন জীবনের আরও নানা বিষয়ের মতো চাকরির ক্ষেত্রেও থাকে উত্থান-পতন। কর্মক্ষেত্রের নানা ধরনের প্রতিবন্ধকতার সঙ্গে মানিয়ে চলা অসম্ভব হয়ে উঠলে অনেকেই চাকরি ছেড়ে দেন। কিংবা অন্য প্রতিষ্ঠানে আরও ভালো বেতনের সুযোগ পেয়ে অনেকেই চাকরি পরিবর্তন করেন।

তবে চাকরি যেহেতু আমাদের জীবনের গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই চাকরি ছেড়ে দেওয়া বা পরিবর্তন জীবনের নানা ক্ষেত্রে প্রভাব ফেলতে পারে। এজন্য চাকরি পরিবর্তনের কথা ভাবলে বা চাকরি পুরোপুরি ছেড়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়ার আগে কিছু বিষয় অবশ্যই বিবেচনায় রাখতে হবে। চলুন, জেনে নেওয়া যাক সে সম্পর্কে-

আর্থিক প্রস্তুতি

চাকরি ছেড়ে নতুন চাকরি পেতে বেশ কিছুদিন সময় লাগতে পারে। এক্ষেত্রে সবচেয়ে ভালো অন্য একটি চাকরির ব্যবস্থা না করে বর্তমান চাকরিটি ছেড়ে না দেওয়া। আর যদি ছেড়ে দিতেই চান,তাহলে নিজের জমানো টাকা কেমন আছে, তা দেখে নিন। তাড়াহুড়া করে বর্তমান চাকরি ছেড়ে দেবেন না। চাকরি ছেড়ে দেওয়ার আগে জীবনযাত্রার খরচ অন্তত তিন থেকে ছয় মাস করা যায়, এমন যথেষ্ট সঞ্চয় আছে, তা নিশ্চিত হয়ে নিন। চাকরি ছেড়ে দেওয়ার কথা ভাবছেন, কিন্তু হাতে কোনো চাকরির অফার নেই—এ অবস্থায় স্বাস্থ্যবিমা, অবসর গ্রহণের পর কী কী পাবেন এবং অন্য সুবিধাগুলো মূল্যায়ন করুন।

ক্যারিয়ারে প্রভাব

চাকরি ছাড়লে আপনার ক্যারিয়ারে কী প্রভাব ফেলতে পারে, তা নিয়ে অবশ্যই ভাবতে হবে। চাকরির–বাজার নিয়ে গবেষণা করুন। সুযোগগুলো নিয়ে আপনার কাজের প্রোফাইলের সঙ্গে বেতন এবং অন্যান্য বিষয় নিয়ে ভাবুন। এ প্রক্রিয়া আপনাকে সঠিক চাকরি ও বেতনের প্যাকেজ খুঁজে পেতে সহায়তা করবে। তাড়াহুড়া করে বর্তমান চাকরি ছেড়ে দেবেন না; পরিবর্তে কীভাবে আপনি পেশাগতভাবে উন্নতি করতে চান সেটা নিয়ে ভাবুন।

দৈনন্দিন জীবনে প্রভাব

হঠাৎ চাকরি ছেড়ে দেওয়ার কারণে উপার্জন বন্ধ হলে পরিবারের লোকজন অসুবিধায় পড়তে পারে। চাকরি ছাড়ায় যাতে অন্য কোনো বিষয়ে প্রভাব না পড়ে, সেদিকে নজর দেওয়া প্রয়োজন। চাকরি ছাড়ার কারণে পারিবারিক জীবনেও কোনো প্রভাব না ফেলে, সেদিকেও বিবেচনা করা জরুরি।

ব্যক্তিগত সুস্থতা

চাকরি ছাড়ার আগে মানসিক ও শারীরিক স্বাস্থ্যের ওপর বর্তমান কাজের প্রভাব মূল্যায়ন করুন। যদি চাকরির কারণে মানসিক চাপ বা স্বাস্থ্যগত সমস্যার মধ্যে পড়েন, তাহলে চাকরি ছেড়ে দেওয়া ভালো সিদ্ধান্ত হতে পারে। এ ছাড়া চাকরি কীভাবে আপনার ব্যক্তিগত জীবন ও পারিবারিক সুসম্পর্ককে প্রভাবিত করে, তা বিবেচনা করুন।

কাজের পরিবেশ

আপনার বর্তমান কাজের জায়গাটির পরিবেশ যদি ভালো নয় বা অভ্যন্তরীণ সমস্যা থাকে; যা আপনার মানসিক স্বাস্থ্য বা আপনার কর্মজীবনের বৃদ্ধিতে প্রতিবন্ধকতা তৈরি করে তাহলে পরিবর্তনের পরিকল্পনা ভালো বিকল্প হতে পারে। কিন্তু যে চাকরি ছেড়ে নতুন সংস্থায় যাচ্ছেন, সেখানকার পরিবেশ কেমন, সে ব্যাপারেও নিশ্চিত হওয়া প্রয়োজন। যে অসুবিধার জন্য চাকরি ছাড়ার সিদ্ধান্ত নিচ্ছেন বা ছাড়ছেন, একই সমস্যা যদি নতুন জায়গাতেও থাকে, তাহলে আর লাভ কী।

বিকল্প

চাকরি ছাড়ার আগে চাকরির বিকল্পের বিষয়েও ওয়াকিবহাল থাকা প্রয়োজন। চাকরি ছাড়ার সিদ্ধান্ত নেওয়ার আগে বর্তমান সংস্থা বা চাকরিদাতা প্রতিষ্ঠানে অন্য ভূমিকা রাখার সুযোগ আছে কি না, তা ভেবে দেখার চেষ্টা করুন। টাকা যদি আপনার চাকরি ছেড়ে দেওয়ার অন্যতম প্রধান কারণ হয়ে থাকে, তাহলে নিয়োগকর্তার সঙ্গে আপনার উদ্বেগ নিয়ে আলোচনা করার কথাও বিবেচনা করুন। কখনো কখনো বেতন ও কাজের চাপ বা কাজের দায়িত্বের মতো সমস্যাগুলো আলোচনার মাধ্যমে সমাধান করা যেতে পারে।

About

Popular Links