Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

টুইটারে ‘ব্লু টিক’ হারালেন যেসব তারকা

তবে সাবস্ক্রিপশন ছাড়াই অনেক জনপ্রিয় তারকার টুইটার আইডির নামের পাশে ব্লু টিক জ্বলজ্বল করছে

আপডেট : ২১ এপ্রিল ২০২৩, ০৫:১৮ পিএম

গত বছরের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারের বিনিময়ে টুইটারের মালিকানা বুঝে নেওয়ার পর থেকেই সামাজিক যোগাযোগমাধ্যমটিতে একের পর এক পরিবর্তন আনা শুরু করেন ইলন মাস্ক।  “টুইটার ব্লু” সাবস্ক্রিপশন সেবায় “পেইড ভেরিফিকেশন” প্রক্রিয়া তার মধ্যে অন্যতম। অর্থাৎ আগে টুইটারে ভেরিফাইড প্রোফাইলের ব্যবহারকারীদের ব্লু টিকের জন্য কোনো অর্থ গুণতে না হলেও এবার তা করা লাগবে।

শুরুতে প্রতি আইডির জন্য মাসে ২০ ডলার করে নেওয়ার প্রস্তাব করেছিলেন মাস্ক। পরে অবশ্য শেষ পর্যন্ত প্রোফাইল ভেরিফাই করার জন্য মাসে ওয়েব ভার্সনের ব্যবহারকারীদের ৮ ডলার আর অ্যান্ড্রয়েড ও আইওএস ব্যবহারকারীদের ১১ ডলার দেওয়ার কথা জানান টুইটারের সিইও। এছাড়া, কোনো সংস্থা বা প্রতিষ্ঠানের জন্য মাসে খরচ করতে হবে এক হাজার ডলার।

টুইটারে প্রায় তিন লাখ ব্যবহারকারীর নামের পাশে ব্লু টিক চিহ্ন ছিল। এপ্রিলের শুরুতেই সাবস্ক্রিপশন ছাড়া আইডি নামের পাশ থেকে ব্লু টিক সরিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছিল মাইক্রো ব্লগিং ওয়েবসাইটটি। ফলশ্রুতিতে বিনোদন তারকা, খেলোয়াড়, রাজনীতিবিদ থেকে শুরু করে অনেক ব্যবহারকারীই ব্লু টিক হারিয়েছেন। এক প্রতিবেদনে এ কথা জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

টুইটারে ব্লু টিক হারানো তারকাদের মধ্যে আছেন ফুটবলার ক্রিস্টিয়ানো রোনালদো, চলচ্চিত্র তারকা অমিতাভ বচ্চন, শাহরুখ খান, আলিয়া ভাট, রাজনীতিবিদ রাহুল গান্ধী, প্রিয়াঙ্কা গান্ধী, ক্রিকেটার ভিরাট কোহলি, রোহিত শর্মা, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, মার্কিন গায়িকা বিয়ন্সে, মাইক্রোসফটের সহপ্রতিষ্ঠাতা বিল গেটস, পোপ ফ্রান্সিসের মতো ধর্মীয় ব্যক্তিত্ব। এছাড়া, অপরাহ উইনফ্রে, জাস্টিন বিবার, কেটি পেরি এবং কিম কার্দাশিয়ানের মতো তারকারাও এ তালিকায় আছেন।

তবে সাবস্ক্রিপশন ছাড়াও অনেক জনপ্রিয় তারকার টুইটার আইডির নামের পাশে ব্লু টিক জ্বলজ্বল করছে। এদের মধ্যে রয়েছেন মার্কিন লেখক স্টিফেন কিং, বাস্কেটবল তারকা লেব্রন জেমস। পরে জানা যায়, গুটিকয়েক তারকার জন্য নিজের পকেট থেকেই ব্লু টিকের সাবস্ক্রিপশন ফি দিচ্ছেন টুইটারের সিইও ইলন মাস্ক।

About

Popular Links