Tuesday, May 28, 2024

সেকশন

English
Dhaka Tribune

কুষ্টিয়ায় পরিত্যক্ত জমিতে ভূমিহীন কৃষকের সূর্যমুখী চাষ

উপজেলা পরিষদের পুকুরপাড়ের প্রায় ৫ কাঠা পরিত্যক্ত জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছেন ভূমিহীন কৃষক বাবলু সর্দার  

আপডেট : ১৩ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:৪৬ পিএম

ক্যালেন্ডারের হিসেবে বসন্ত আসতে আরও একদিন বাকি। তবে প্রকৃতি তো ক্যালেন্ডার হিসেব করে চলে না। পাখিও গান গায় না। বসন্তের আগমন প্রকৃতির দিকে তাকালেই টের পাওয়া যাচ্ছে।

শীত চলে যাচ্ছে। শীতের রিক্ততা ভুলে মানুষের মনে ছোঁয়া লেগেছে বসন্তের আগুন। বসন্তকে বরণ করতে প্রকৃতি হরেক রকমের ফুলের পসরা নিয়ে বসে আছে। গাছে গাছে তরতাজা ফুল। এই আয়োজনে যুক্ত হয়েছে হাস্যোজ্জ্বল সূর্যমুখী।

কুষ্টিয়ার মিরপুরে উপজেলা পরিষদের জলাশয়ের পাশে শান্তির পরশ নিয়ে ফুটে আছে সূর্যমুখী। আর এই শান্তির পরশ অনুভব করতে, ফুলের কাছে পবিত্রতার দীক্ষা নিতে সেখানে ভিড় করছেন নানা বয়সি অসংখ্য মানুষ।

খোঁজ নিয়ে জানা গেছে, উপজেলা পরিষদের পরিত্যক্ত ওই জমিতে স্থানীয় বাবলু সর্দার নামে এক ভূমিহীন কৃষক এই সূর্যমুখী ফুলের চাষ করেছেন।

তার সঙ্গে কথা হয় ঢাকা ট্রিবিউনের। তিনি জানান, তার কোনো জমি-জায়গা নেই। এ মৌসুমে উপজেলা পরিষদের পুকুরপাড়ের প্রায় ৫ কাঠা পরিত্যক্ত জমিতে তিনি সূর্যমুখী ফুলের চাষ করেছেন।

তিনি বলেন, “সূর্যমুখী যেমন সৌন্দর্য বাড়াচ্ছে, শোভা ছড়াচ্ছে তেমনি এই ফুল থেকে উৎপাদিত তেলে লাভবান হওয়া যায়। স্থানীয় কৃষি সম্প্রসারণ অফিস থেকে সূর্যমুখীর বীজ দেওয়া হয়েছিল। এই বীজ রোপন করা হয়েছে। ইতোমধ্যে প্রায় সব গাছে ফুল ফুটেছে। আর মাসখানেকের মধ্যে সূর্যমুখী ফুল থেকে ফল পাওয়া যাবে।” 

About

Popular Links