Friday, May 24, 2024

সেকশন

English
Dhaka Tribune

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের বৃহস্পতিবার বিকেলে আর ছাত্রীদের শুক্রবার  সকালে হল ত্যাগের নির্দেশ

আপডেট : ২৫ এপ্রিল ২০২৪, ০৬:০৫ পিএম

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থীর মৃত্যুর পর চলা বিক্ষোভের চার দিনের মাথায় বৃহস্পতিবার (২৫ এপ্রিল) চুয়েট একাডেমিক কাউন্সিলের ১৫১তম জরুরি সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. শেখ মোহাম্মদ হুমায়ুন কবির স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা, গত ২২ এপ্রিল মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের দুই মেধাবী ছাত্রের অকাল মৃত্যুতে উদ্ভূত পরিস্থিতির কারণে বৃহস্পতিবার উপাচার্যের সভাপতিত্বে একাডেমিক সভা বসে। সভার সিদ্ধান্তক্রমে অনির্দিষ্টকালের জন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতক/স্নাতকোত্তর পর্যায়ের সব একাডেমিক কার্যক্রম (পরীক্ষাসহ) বন্ধ ঘোষণা করা হলো।

এতে বৃহস্পতিবার বিকেল ৫টার মধ্যে ছাত্রদের এবং শুক্রবার সকাল ৯টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশনা দেওয়া হয়েছে।

দুই শিক্ষার্থী নিহতের ঘটনার পর বিভিন্ন দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করে আসছেন চুয়েট শিক্ষার্থীরা। চতুর্থ দিনের মতো বৃহস্পতিবার সকাল থেকে চট্টগ্রাম কাপ্তাই সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। বিশ্ববিদ্যালয় বন্ধের ঘোষণার পর শিক্ষার্থীরা আরও বেশি বিক্ষুব্ধ হয়ে ওঠেন। বিকেল সাড়ে চারটার দিকে সড়কে একটি বাসে শিক্ষার্থীরা অগ্নিসংযোগ করেন বলেও অভিযোগ উঠেছে।

এর আগে সোমবার বিকেল ৪টার দিকে রাঙ্গুনিয়া উপজেলার চট্টগ্রাম কাপ্তাই সড়কের সেলিনা কাদের চৌধুরী কলেজ সংলগ্ন এলাকায় বাসের ধাক্কায় মোটরসাইকেল আরোহী দুই চুয়েট ছাত্র নিহত হন। আহত হন আরও এক ছাত্র।

দুর্ঘটনায় নিহতরা হলেন- চুয়েট পুরকৌশল বিভাগের ২০২০ ব্যাচের ছাত্র শান্ত সাহা ও একই বিভাগের ২০২১ ব্যাচের তৌফিক হোসেন। এর মধ্যে শান্ত সাহা নরসিংদী সদরের কাজল সাহার ছেলে। তৌফিক হোসেন নোয়াখালী জেলার সুধারাম উপজেলার মোহাম্মদ দেলোয়ার হোসেনের ছেলে।

এ ঘটনায় আহত হন জাকারিয়া হিমু। তিনি পুরকৌশল বিভাগের ২০২১ ব্যাচের ছাত্র। বর্তমানে তিনি এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

দুর্ঘটনায় জড়িত শাহ আমানত পরিবহনের বাস চালক তাজুল ইসলামকে ২৪ এপ্রিল দুপুরে নগরীর কোতোয়ালি থানা এলাকা থেকে গ্রেপ্তার করে পুলিশ।

About

Popular Links