Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

কেন সারোগেসি বেছে নিয়েছিলেন, জানালেন প্রিয়াঙ্কা

গত বছরের জানুয়ারিতে সারোগেসি বা গর্ভভাড়া নিয়ে কন্যাসন্তানের মা হয়েছিলেন প্রিয়াঙ্কা চোপড়া

আপডেট : ২০ জানুয়ারি ২০২৩, ১১:২৫ পিএম

চিকিৎসা বিজ্ঞানের অভূতপূর্ব অগ্রগতিতে এখন অনেকেই সারোগেসির মাধ্যমে বাবা-মা হওয়ার অনুভূতি পান। এ তালিকায় তারকাদের সংখ্যাই সবচেয়ে বেশি। নিজের ক্যারিয়ার আর সৌন্দর্যের কথা ভেবেই এ পদ্ধতির শরণাপন্ন হয়ে থাকেন তারা।

মাতৃত্বের গেল প্রিয়াঙ্কা চোপড়াও এই পদ্ধতির আশ্রয় নিয়েছিলেন। গত বছরের জানুয়ারিতে সারোগেসি বা গর্ভভাড়া নিয়ে কন্যাসন্তানের মা হয়েছিলেন প্রিয়াঙ্কা চোপড়া। দিনকয়েক আগে স্বামী নিক জোনাসের সঙ্গে মেয়ে মালতি ম্যারি চোপড়া জোনাসের প্রথম জন্মদিনও উদযাপন করেছেন এই ভারতীয় অভিনেত্রী।

সম্প্রতি এক সাক্ষাৎকারে সারোগেসির মাধ্যমে মা হওয়ার সিদ্ধান্তের কারণ জানিয়েছেন তিনি। পাশাপাশি স্মৃতিচারণ করেছেন পৃথিবীতে মেয়ের ভূমিষ্ঠ হওয়ার মুহূর্তও। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে সেই কথা উঠে এসেছে।

পৃথিবীতে মেয়ের ভূমিষ্ঠ হওয়ার মুহূর্তের স্মৃতিচারণা করে প্রিয়াঙ্কা চোপড়া বলেন, “সে (মালতী) যখন পৃথিবীর আলো দেখল, তখন আমি অপারেটিং রুমে ছিলাম। সে আমার হাতের তালুর থেকেও ছোট ছিল।”

প্রিয়াঙ্কা-নিক দম্পতির মেয়ে মালতি ম্যারি চোপড়া জোনাস নির্ধারিত সময়ের আগেই পৃথিবীতে ভূমিষ্ঠ হয়েছিল। তাই বাড়িতে নিয়ে যাওয়ার আগে আরও কিছুদিন তাকে হাসপাতালে পর্যবেক্ষণে রাখা হয়েছিল।

জন্মের পর এখনও মেয়ের চেহারা প্রকাশ করেননি প্রিয়াঙ্কা-নিক দম্পতি/ইনস্টাগ্রাম

সেই সময়ের কথা স্মরণ করে প্রিয়াঙ্কা বলেন, “হাসপাতাল থেকে বাড়িতে ফেরার আগে প্রতিটা দিন তাকে (মালতী) কখনও আমি আবার কখনও নিক বুকে নিয়ে দিন কাটিয়েছি।”

সারোগেসির মাধ্যমে মা হওয়ার সিদ্ধান্তের কারণ প্রসঙ্গে এই অভিনেত্রী বলেন, “আমার শারীরিক জটিলতা ছিল। তাই এটা খুবই জরুরি একটি পদক্ষেপ ছিল। আমি নিজেকে সৌভাগ্যবতী যে এ ব্যাপারে আমার সুযোগ ছিল।”

মালতীর সারোগেটের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে প্রিয়াঙ্কা বলেন, “আমাদের সারোগেট খুব উদার, দয়ালু, সুন্দর এবং মজার মানুষ ছিলেন। তিনি যত্নের সঙ্গে ৬ মাস ধরে আমাদের এই অমূল্য উপহারের খেয়াল রেখেছেন।”

সারোগেসি বা গর্ভভাড়া নিয়ে কন্যাসন্তানের মা হওয়ার পর প্রিয়াঙ্কা চোপড়াকে বেশ কটাক্ষের মুখে পড়তে হয়েছিল। সারোগেসি পদ্ধতি বেছে নেওয়ায় কেউ কেউ এই অভিনেত্রীর ব্যস্ত ক্যারিয়ারের দিকে ইঙ্গিত করেন। এমনকি প্রিয়াঙ্কার দিকেও বিভিন্ন তির্যক মন্তব্য ছুটে গিয়েছিল।

ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া ইনস্টাগ্রাম

সমালোচকদের উদ্দেশে প্রিয়াঙ্কা বলেন, “আপনি আমাকে চেনেন না। আপনি জানেন না যে আমি কীসের মধ্য দিয়ে গিয়েছিলাম। আমি নিজের বা আমার মেয়ের মেডিকেল হিস্ট্রি মানুষের সামনে আনতে চাই না। কিন্তু তার অর্থ এই না যে সেটি নিয়ে সবার কথা বলার অধিকার আছে।”

মেয়েকে নিয়ে বাজে মন্তব্যগুলো ব্যথিত করেছিল জানিয়ে তিনি আরও বলেন, “আমার মেয়েকে নিয়ে কথা কথা ওঠা খুবই দুঃখজনক। ওকে এসব থেকে দূরে রাখুন। আমি জানি ওর ছোট্ট হাতগুলো ধরে থাকতে কেমন লেগেছিল যখন ওর হাতের শিরা খোঁজার চেষ্টা চলছিল। তাই সে অন্তত গসিপের অংশ হবে না।”

২০১৮ সালে মার্কিন সঙ্গীতশিল্পী-অভিনেতা নিক জোনাসকে বিয়ে করেন প্রিয়াঙ্কা। গত বছরের ১৫ জানুয়ারি যুক্তরাষ্ট্রের সান দিয়াগো শহরের একটি হাসপাতালে জন্ম হয় নিক-প্রিয়াঙ্কার মেয়ের। পরবর্তীতে গত ২২ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে সারোগেসির মাধ্যমে সন্তান গ্রহণের কথা জানান তারা।

অনেক ভেবে-চিন্তে মেয়ের নাম মালতি ম্যারি চোপড়া জোনাস রেখেছিলেন প্রিয়াঙ্কা ও তার স্বামী নিক জোনাস। সংস্কৃত ও ল্যাটিন দুই ভাষার শব্দ যুক্ত করে এ নাম রাখা হয়। “মালতি” হলো সুগন্ধযুক্ত সাদা ফুল, আর “ম্যারি” অর্থ সমুদ্রকে রক্ষা করে যে নারী।

About

Popular Links