Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

আখের রস কি সবার জন্য নিরাপদ?

স্বাস্থ্যকর এই রস কি প্রতিদিন খাওয়া যায়?

আপডেট : ০৪ মার্চ ২০২৪, ০৫:২৫ পিএম

শীত শেষে প্রকৃতিতে বইতে শুরু করেছে গরমের আভাস। আর গরমে ক্লান্তি মেটাতে অনেকেই চুমুক দেন বিভিন্ন পানীয়ে। গরমকালে তৃষ্ণা মেটাতে শুধু পানি বা কৃত্রিম চিনি দেওয়া পানীয়ের চেয়ে আখের রস অনেকেরই পছন্দের শীর্ষে।

পুষ্টিবিদেরা বলছেন, বিভিন্ন রকম খনিজ এবং গ্লুকোজ়ে সমৃদ্ধ আখের রস তাৎক্ষণিকভাবে শরীরে শক্তি আনতে দারুণ কাজ করে। শুধু পিপাসা মেটানোই নয়, ইলেক্ট্রোলাইটের সমতা বজায় রাখতেও সাহায্য করে এই রস। ফলে ডিহাইড্রেটেড হওয়ার ভয় থাকে না।

আখের মধ্যে রয়েছে ফ্রুক্টোজ় এবং গ্লুকোজ়। এই প্রাকৃতিক শর্করা শরীরের জন্য নিঃসন্দেহে ভাল। পাশাপাশি আখের রসে যে পরিমাণ কার্বোহাইড্রেট রয়েছে, তা অন্য কোনো ফলের রসে নেই। প্রচণ্ড কায়িক পরিশ্রম করলে বা খুব ক্লান্ত লাগলে কৃত্রিম এনার্জি ড্রিংকসের পরিবর্তে এক গ্লাস আখের রস খাওয়াই যায়।

তবে প্রশ্ন হলো, স্বাস্থ্যকর এই রস কি প্রতিদিন খাওয়া যায়? কিংবা এই রস কি সবাই খেতে পারেন।

এ বিষয়ে স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, সবার ক্ষেত্রে আখের রস প্রতিদিন খাওয়া ঠিক হবে না। কারণ, শরীরে কতটা আখের রস প্রয়োজন, তা নির্ভর করবে ওই ব্যক্তির বয়স এবং কায়িক শ্রমের পরিমাণ এবং শারীরিক পরিস্থিতির ওপর। তাই, কেউ যদি নিয়মিত আখের রস খেতেই চান; সেক্ষেত্রে একজন বিশেষজ্ঞ চিকিৎসকের সঙ্গে পরামর্শ করতে হবে। শারীরিক পরিস্থিতি পর্যালোচনা করে চিকিৎসকই এই বিষয়ে নির্দেশনা দেবেন।

আবার যাদের ডায়াবিটিস রয়েছে কিংবা রক্তে শর্করার মাত্রা বার বার ওঠা-নামা করে, তাদের জন্য আখের রস ভালো নয়। হার্ট কিংবা স্থূলত্বের কোনো সমস্যা থাকলে ওআখের রস না খাওয়াই ভালো। তবে সবক্ষেত্রেই সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নিতে হবে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

About

Popular Links