Sunday, June 16, 2024

সেকশন

English
Dhaka Tribune

উচ্চশিক্ষার জন্য ডেনমার্কে যেতে জেনে নিন কিছু তথ্য

উচ্চশিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামের জন্য ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলো সুযোগ দিয়ে থাকে

আপডেট : ০৩ অক্টোবর ২০২২, ০১:৪৫ পিএম

বিশ্বের অন্যতম সুখী দেশ ডেনমার্কের শিক্ষাব্যবস্থা ও জীবনধারার বৈচিত্র্য পৃথিবীর বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের কাছে আকর্ষণীয়। শিক্ষাপদ্ধতি, উন্নত গবেষণা এবং সৃজনশীলতার জন্য ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বব্যাপী সুপরিচিত। উচ্চশিক্ষার ক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামের জন্য ডেনমার্কের বিশ্ববিদ্যালয়গুলো সুযোগ দিয়ে থাকে।

উন্নতশিক্ষা জন্য প্রতিবছর দেশটিতে পাড়ি জমান বাংলাদেশসহ বিভিন্ন দেশের অনেক শিক্ষার্থী। সেখানে ফুলটাইম উচ্চশিক্ষা যেমন, ব্যাচেলর প্রোগ্রাম, মাস্টার্স প্রোগ্রাম অথবা পিএইচডি শেষ করার পর, দেশটির বিভিন্ন প্রতিষ্ঠানে চাকরি করার সুযোগ রয়েছে।

শিক্ষার্থীরা গবেষণাভিত্তিক বিভিন্ন শিক্ষা কার্যক্রমের জন্য আবেদন করতে পারেন। কিছু শর্ত পূরণ করতে পারলেই, ডেনমার্কে স্টুডেন্ট ভিসা পাওয়া সহজ। ডেনমার্কের কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে, উচ্চশিক্ষার জন্য, বৃত্তি প্রদান করা হয়ে থাকে। সেক্ষেত্রে, ছাত্রছাত্রীদের একাডেমিক ফলাফল ভাল থাকা বাঞ্চনীয়।



দেশটিতে পড়াশোনার পাশাপাশি ছাত্রছাত্রীদের খন্ডকালীন কাজ করার অনুমতি রয়েছে, এতে শিক্ষার্থীরা নিজেদের আনুষঙ্গিক খরচ বহন করতে পারেন। ডেনমার্কের শিক্ষাব্যবস্থা্র অন্যতম একটি দিক হল, সেখানে তাদের সামাজিকভাবে অত্যন্ত সচেতনভাবে গড়ে তোলা হয়।

শিক্ষার মান ও গ্রহণযোগ্যতা

ডেনমার্কের শিক্ষার মান খুবই উন্নত এবং ডেনিশ ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বিশেষ করে প্রকৌশল, আইটি ও বিজনেসের জন্য দেশটি খুবই ভালো। ডেনমার্কে অনেক ইউনিভার্সিটি রয়েছে যেগুলো র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে।



ইউনিভার্সিটিতে আবেদন (যোগ্যতা, সময় ও প্রক্রিয়া) ইউনিভার্সিটি বা কলেজে আবেদনের প্রক্রিয়া

ডেনিশ কলেজে বা ইউনিভার্সিটিতে আবেদনের জন্য আপনাকে প্রথমে http://www.optagelse.dk এই ওয়েবসাইটে যেতে হবে, যেখানে আপনি বিভিন্ন ডেনিশ কলেজে বা ইউনিভার্সিটির অফিসিয়াল ওয়েবসাইট পাবেন এবং সেখান থেকে আবেদন করবেন। আপনি নির্বাচিত হলে তারা আপনাকে একটি কন্ডিশনাল অ্যাডমিশন লেটার দেবে। কন্ডিশনাল লেটার পাওয়ার পর আপনাকে টিউশন ফি ওই প্রতিষ্ঠানের ঠিকানায় পাঠালেই কেবল ফাইনাল অ্যাডমিশন লেটার ইস্যু করবে, যেখানে  ST-1 ফরম ও সংযুক্ত থাকবে।  ST-1 ফরমে আপনার (স্টুডেন্ট) ও কলেজ সম্পর্কে তথ্য থাকবে।



ইউনিভার্সিটিতে আবেদনের যোগ্যতা

-আইইএলটিএস ৫.৫ থেকে ৬.৫ একাডেমিক পরীক্ষায় কমপক্ষে ৫০% মার্কস থাকা ভালো।

-কমপক্ষে এইচএসসি কমপ্লিট (ইউএসবিএসসিতে অ্যাপ্লাইয়ের জন্য )

-কমপক্ষে এক বছর ইউনিভার্সিটিতে পড়াশোনা (ব্যচেলর ডিগ্রিতে অ্যাপ্লাইয়ের জন্য)

-কমপক্ষে দুই বছর ইউনিভার্সিটিতে পড়াশোনা (এপি ডিগ্রিতে অ্যাপ্লাইয়ের জন্য)

-কমপক্ষে তিন বছর ইউনিভার্সিটিতে পড়াশোনা (টপ আপ ব্যচেলর ডিগ্রিতে অ্যাপ্লাইয়ের জন্য)

-কমপক্ষে তিন বছর ইউনিভার্সিটিতে পড়াশোনা (প্রি-মাস্টার্স অ্যাপ্লাইয়ের জন্য)

-কমপক্ষে চার বছর ইউনিভার্সিটিতে পড়াশোনা (মাস্টার্স ডিগ্রিতে অ্যাপ্লাইয়ের জন্য)



ইউনিভার্সিটিতে আবেদনের সময় যা যা লাগবে

-পাসপোর্ট কপি (ইউনিভার্সিটির ক্ষেত্রে লাগতে পারে )

-সব একাডেমিক ট্রান্সক্রিপ্ট ও সার্টিফিকেট

- আইইএলটিএস সার্টিফিকেট,মোটিভেশন লেটার

-সিভি, রিকোমেন্ডেশন লেটার (যদি চায়)

টিউশন ফি

সাধারণত ডেনমার্কে পড়তে গেলে আপনাকে টিউশন ফি গুনতে হবে ৬০০০-১৬,০০০ ইউরো পর্যন্ত। তবে বিশ্ববিদ্যালয় ও কোর্স ভেদে এই টিউশন ফি কম ও বেশি হতে পারে।

স্কলারশিপ পাওয়ার সুযোগ

ডেনমার্কে বিভিন্ন ধরনের স্কলারশিপ রয়েছে। আপনি যদি সেখানে সরকারি স্কলারশিপ পেয়ে যান, তাহলে আপনি শুধু পড়াশুনার নয়, মাসিক খরচও বহন করে থাকে। স্কলারশিপ খুঁজে পেতে নিচের লিঙ্কে ক্লিক করুন: https://studyindenmark.dk/study-options/tuition-fees-scholarships।



আর্থিক স্বচ্ছলতার প্রমাণ

ডেনমার্কে আপনাকে কোন ব্যাংক সলভেন্সি দেখাতে হবে না। যদি আপনি আপনার স্পাউস নিয়ে যেতে চান, তাহলেই আপনার একাউন্টসে ৭১২৯২ ডেনিস ক্রোনা দেখাতে হবে।

ভিসা আবেদন প্রক্রিয়া ও ডকুমেন্টস চেকলিস্ট

ভিসা প্রক্রিয়া চাইলে আপনি অনলাইনে সেরে নিতে পারেন। এই ভিসা প্রক্রিয়া একটু সময় সাপেক্ষ- ডেনমার্কের ভিসার জন্য আপনাকে অপেক্ষা করতে হবে প্রায় ২ থেকে ৩ মাস। তাই, এই সময় সাপেক্ষ কাজ সারার জন্য হাতে থাকতে হবে পর্যাপ্ত সময়। না হলে, আপনার ভিসা পেতে গিয়ে সেমিস্টার লসও হতে পারে।

ভিসার জন্য আপনাকে জমা দিতে হবে নিম্নোক্ত কাগজপত্র

পাসপোর্ট ও রিসেন্ট ছবি

মার্কশিট ও সকল সনদ

আইইএরট্টিসে স্কোরের কপি

এডমিশন লেটার

সকল তথ্য দিয়ে সঠিকভাবে পূরণকৃত ST-1 ফর্ম

যোগাযোগের জন্য ঢাকা অফিসের লিঙ্ক https://bangladesh.um.dk/



ডেনমার্কে আবাসিক ব্যবস্থা

ডেনমার্কের সব বিশ্ববিদ্যালয়েই আছে আবাসিক হল। বিশেষত আন্তর্জাতিক ছাত্রদের জন্য ব্যবস্থা করা হয়ে থাকে অন্তর্জাতিক মানের সু্যোগ সুবিধাসহ হলের। যদি হোস্টেলে সিট না পেয়ে থাকেন কিম্বা হোস্টেলে থাকতে না চান, তাহলে আপনি বাসা ভাড়া করেও থাকতে পারেন।

লিঙ্কে ঘাটলে আরও বিস্তারিত জানতে পারবেন- https://studyindenmark.dk/live-in-denmark/housing-1/how-to-find-housing

মাসিক খরচ এবং পার্ট টাইম জব এর সুযোগ

ডেনমার্কে থাকা খাওয়া বাবদ ৭৫০-৯০০ ইউরোর মত খরচ করতে হবে। যদিও এই খরচের পুরোটাই ব্যক্তি বিশেষের উপর নির্ভরশীল। অনেকের অনেক কমও লাগতে পারে, আবার অনেক সুময় অনেক বেশিও খরচ হয়ে যায়।

ডেনমার্কে আপনি সাধারণত ২০ ঘণ্টা পার্ট টাইম জব করার অনুমতি পাবেন। তবে যে কোন ছুটি বা সামার ভ্যাকেশনে ফুল টাইম জব করার অনুমতি পাবেন।

কোর্স শেষে চাকরির সুযোগ ও স্থায়ী বসবাস

এই দেশে Establish Card নামক এক ধরনের কার্ডের প্রচলন রয়েছে। আপনার মাস্টার্স বা পিএইচডি শেষ হবার পর আপনি এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন। আর এই কার্ড থাকলে আপনি দুই বছর চাকুরি খোঁজার বা করার সুযোগ পাবেন।

আর যদি স্থায়ী বসবাস করতে চান, তাহলে আপনাকে টানা ৮ বছর থাকতে হবে। এই ৮ বছর সময়ের শেষের ৪ বছরের মধ্য ৩.৫ বছর আপনাকে ফুল টাইম চাকুরীর সাথে সম্পর্কযুক্ত থাকতে হবে। তাহলেই মিলেবে ডেনমার্কে স্থায়ী নাগরিক হবার সুযোগ।

About

Popular Links