Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

যেসব উপায়ে নিয়মিত ত্বকের যত্ন নিতে পারেন পুরুষরা

ত্বকের যত্ন নিতে নারীদের মতো পুরুষদের বাড়তি কিছু করার দরকার নেই

আপডেট : ০৬ ফেব্রুয়ারি ২০২৩, ০৪:০৭ পিএম

দৈনন্দিন জীবনের ব্যস্ততা আর ক্লান্তিতে পুরুষরা স্বাভাবিকভাবেই ত্বকের যত্ন নেওয়ার সময় কিংবা সুযোগ পান না। তাছাড়া, স্বভাবগতভাবেই নিজেদের ত্বকের যত্ন নিয়ে পুরুষরা কিছুটা উদাসীন। ফলে ত্বকে দাগ, ব্ল্যাকহেডস, ব্রণ বা অতিরিক্ত তেলতেলে ভাব ছাড়াও আরও অনেক রকমের সমস্যা দেখা দেয়।

কিন্তু ত্বকের যত্ন নিতে নারীদের মতো পুরুষদের বাড়তি কিছু করার দরকার নেই। শুধু প্রতিদিনের খাদ্যাভ্যাস ও জীবনধারায় একটু পরিবর্তন আনাই যথেষ্ট। এক্ষেত্রে সাধারণ কিছু বিষয়ের দিকে লক্ষ্য রাখলেই চলে-

নিয়মিত মুখ পরিষ্কার রাখা

অধিকাংশ পুরুষই শুধু পানি দিয়েই মুখ ধুয়ে ফেলে। কিন্তু এতে ত্বকের ময়লা কিন্তু পরিষ্কার হয় না। তাই অবশ্যই একটি হালকা ফেসওয়াশ দিয়ে প্রতিদিন দুবার মুখ পরিষ্কার করে ধুতে হবে।

এক্সফলিয়েশন

নারীদের মতো পুরুষদেরও সপ্তাহে দুই থেকে তিনবার ত্বকে এক্সফলিয়েট ব্যবহার করা উচিত। এতে করে ত্বকের মৃত কোষগুলো উঠে যায়। ফলে ত্বকে মসৃণতা আসে। এমনকি ব্ল্যাক আর হোয়াইট হেডস দূর করতেও এটি বেশ কার্যকর।

সানস্ক্রিন ব্যবহার

নারী ও পুরুষ উভয়ের জন্যই ত্বকে সানস্ক্রিন ব্যবহার করা প্রয়োজন। ত্বকের ক্যান্সার প্রতিরোধ করতে অবশ্যই দিনের বেলা ৩০+ এসপিএফযুক্ত সানস্ক্রিন ব্যবহার করতে হবে।

খাদ্যাভ্যাস

ত্বক পরিস্কার রাখতে হলে সঠিক মাত্রায় শর্করাযুক্ত খাবার খেতে হবে। কারণ রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে ত্বক আরও তেলতেলে দেখাবে। ফলে ব্রণের সমস্যাও দেখা দিতে পারে।

ময়েশ্চারাইজিং

ত্বকের যত্নে নারী ও পুরুষ সবারই ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। পুরুষদের ক্ষেত্রে ময়েশ্চারাইজার আরও বেশি প্রয়োজন। শেভ করার ফলে ত্বক শুষ্ক হয়ে যায়। তাই শুষ্কতা রোধে ময়েশ্চারাইজার ব্যবহার প্রয়োজনীয়। কারণ ত্বককে সুস্থ এবং ভাল রাখতে হলে আর্দ্রতা ধরে রাখা জরুরি।

About

Popular Links