Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

উগান্ডাকে উড়িয়ে আফগানিস্তানের শুভসূচনা

শেষ ৬ ওভারে আফগানিস্তান রান তুলতে পারে মাত্র ৩১, এ সময় উইকেট হারিয়েছে ৫টি

আপডেট : ০৪ জুন ২০২৪, ১০:৩০ এএম

উগান্ডার বিপক্ষে ১২৫ রানের বিশাল জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে আফগানিস্তান। টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে যা চতুর্থ বৃহত্তম জয়। টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নিজেদের কাজটা করেছেন রহমানউল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরান। দুইজনই খেলেছেন ৭০ ছাড়ানো ইনিংস। আর বল হাতে কাজটা করেছেন ফজল হক ফারুকি। ৯ রানে এই পেসার নিয়েছেন ৫ উইকেট।

আফগানিস্তানের সর্বোচ্চ রানের জয় এসেছে ২০২১ বিশ্বকাপে। স্কটল্যান্ডের বিপক্ষে ১৩০ রানে জিতেছিল আফগানিস্তান। আজ মঙ্গলবার ১৮৪ রানের লক্ষ্যে ব্যাটিং করতে নেমে মূলত পাওয়ার প্লের মধ্যেই ম্যাচ থেকে ছিটকে যায় উগান্ডা।

পাওয়ার প্লেতে ২১ রান তুলতে ৫ উইকেট হারায় উগান্ডা। এরপর ব্যাটসম্যানরা শুধু হারের ব্যবধান কমানোর চেষ্টা করেন। সেটাও খুব বেশি পারেননি। শেষ পর্যন্ত ১৬ ওভারে মাত্র ৫৮ রানে অলআউট হয়েছে আফ্রিকান দেশটি। ১২৫ রানের বিশাল ব্যবধানে জয় পায় আফগানিস্তান।

উগান্ডার হয়ে সর্বোচ্চ ১৪ রান করেছেন রবিনসন ওবুয়া। ৫ উইকেট নেওয়া ফারুকির বোলিং ফিগার টি-টোয়েন্টি বিশ্বকাপের চতুর্থ সেরা।

৪৬ বলে ৭০ রান করেন জাদরান। গুরবাজ করেন ৪৫ বলে ৭৬ রান। বিনা উইকেটে ১৫৪ রান তোলা আফগানিস্তান স্বাভাবিকভাবেই ২০০ রানের বেশি তুলতে চেয়েছিল। তবে সেখান থেকে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় উগান্ডা। ১৫ থেকে ২০-এই ৬ ওভারে আফগানিস্তান রান তুলতে পারে মাত্র ৩১, উইকেট হারিয়েছে ৫টি। সবচেয়ে বড় কথা এই ৬ ওভারে একটি বাউন্ডারিও মারতে পারেননি আফগানিস্তান।

আফগানিস্তানের ১৮৩ রানের প্রায় পুরোটাই করেছেন দুই ওপেনার। গুরবাজ ও ইব্রাহিম মিলে করেছেন ৯১ বলে ১৪৬ রান। বাকি সবাই ৩০ বলে তুলেছেন মাত্র ২৭। কেউ কোনো বাউন্ডারি মারতে পারেননি।

সংক্ষিপ্ত স্কোর:

আফগানিস্তান: ২০ ওভারে ১৮৩ / ৫ (গুরবাজ ৭৬, জাদরান ৭০, নবী ১৪ *; কিয়েউতা ৪-০-২৫-২, মাসাবা ৪-০-২১-২, রামজানি ৪-০-৩৩-১)

উগান্ডা: ১৬ ওভারে ৫৮ / ১০ (ওবুয়া ১৪, রিয়াজাত ১১; ফারুকি ৪-০-৯-৫, নাভিন-উল-হক ২-০-৪-২, রশিদ ৪-০-১২-২)

ফল: আফগানিস্তান ১২৫ রানে জয়ী।

ম্যান অব দ্য ম্যাচ: ফজলহক ফারুকি (আফগানিস্তান)

About

Popular Links