Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

ক্রিকেট কেন তিনটি উইকেটে খেলা হয় জানেন?

অনেকেরই প্রশ্ন থাকে ক্রিকেট কেন তিনটি উইকেট দিয়েই খেলা হয়

আপডেট : ০৪ জুন ২০২৪, ০৩:১২ পিএম

ক্রিকেট খেলা আবির্ভাবের সঙ্গে সঙ্গে অনেক নিয়ম চালু হয়েছে। পরিবর্তনও এসেছে অনেক কিছুতে। যদিও কিছু নিয়ম আজও অপরিবর্তিত রয়েছে। তবে সময়ে সঙ্গে আধুনিক ক্রিকেটে উইকেটেরও অনেক পরিবর্তন হয়েছে।

১৬ শতকের দিকে ইংল্যান্ডে শুরু হয়েছিল ক্রিকেট খেলা। প্রথম সরকারি ক্রিকেট ম্যাচ আয়োজিত হয় ১৮৭৭ সালে। সেই ম্যাচে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া। তারপর থেকে অন্যান্য দেশে শুরু হয় ক্রিকেটের প্রচলন।

ক্রিকেট খেলাটা শুরু থেকেই পরিবর্তনের ভেতর দিয়ে গেছে এবং প্রতিনিয়ত নতুন নিয়মকানুনের সঙ্গে ক্রিকেটারদের মানিয়ে নিতে হয়। ক্রিকেটের এসব আইন-কানুন নিয়ে কাজ করে মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। এই ক্লাব ৩০০ বছরের বেশি সময় ধরে ক্রিকেটের আইনের রক্ষক।

ক্রিকেট স্ট্যাম্প/ সংগৃহীত

বর্তমানে উইকেটে সেন্সর লাইট, ক্যামেরা, মাইক থাকছে। যাতে আম্পায়রের কাজ করতে সুবিধা হয়। তবে অনেকেরই প্রশ্ন থাকে ক্রিকেট কেন তিনটি উইকেট দিয়েই খেলা হয়?

শুরুর দিকে দুটি উইকেট ও একটি বড় বেল দিয়ে খেলা হত। অর্থাৎ অফ স্টাম্প ও লেগ স্টাম্প। সেই সময় ক্রিকেটে প্রযুক্তির ব্যবহার শুরু হয়নি। যেমন রিভিউ, থার্ড আম্পায়ার, স্নিকোসহ একাধিক বিষয়। তাই অনেক সময় দুটি উইকেটের মধ্য দিয়ে বল চলে যেত। এমন পরিস্থিতিতে ব্যাটসম্যান আউট হয়েছেন কি-না সেটা বুঝতে পারা যেত না। তা নিয়ে দেখা দিত সমস্যা।

তাই পরবর্তীতে মেরিলিবোন ক্রিকেট ক্লাব এই নিয়মে পরিবর্তন আনে। আর তখন থেকেই দুই উইকেটের জায়গায় তিনটি উইকেট দিয়ে খেলা শুরু হয়। অফ স্টাম্প, লেগ স্টাম্পের পর যোগ হয় মিডিল স্টাম্প। একসঙ্গে বেলও দুটি করা হয়।

About

Popular Links