Tuesday, May 21, 2024

সেকশন

English
Dhaka Tribune

ইউনেস্কো: সাংবাদিক হত্যার অধিকাংশ ঘটনায় অপরাধীরা শাস্তি পায় না

২০২০ এবং ২০২১ সালে ১১৭ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন বলে জানিয়েছে ইউনেস্কো 

আপডেট : ০২ নভেম্বর ২০২২, ০১:৪৮ পিএম

জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান, ও সংস্কৃতি বিষয়ক সংস্থা ইউনেস্কো জানিয়েছে, সারা বিশ্বে সাংবাদিকদের হত্যার যত ঘটনা ঘটেছে, তার অধিকাংশ ক্ষেত্রেই অপরাধী শাস্তির আওতায় আসেনি।

বুধবার (২ নভেম্বর) ইউনেস্কোর পক্ষ থেকে বলা হয়, সাংবাদিক হত্যার বিচার না হওয়ার হার ৮৬%। সংবাদমাধ্যম নিয়ে কাজ করাও জাতিসংঘের সংস্কৃতি বিষয়ক এ সংস্থাটির কাজের অন্তর্ভুক্ত।

সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধের যথাযথ তদন্ত সাপেক্ষে এগুলোর সঙ্গে জড়িত অপরাধীকে শনাক্ত ও বিচারের আওতায় আনার জন্য ইউনেস্কো প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছে।

এক বিবৃতিতে ইউনেস্কোর মহাপরিচালক অদ্রে আজোলে বলেন, “এত বেশি সংখ্যক সাংবাদিক হত্যা মামলা অমীমাংসিত থাকলে বাকস্বাধীনতা প্রতিষ্ঠিত হয় না। এত বেশি হত্যা মামলার বিচার না হওয়ার কারণে অনুসন্ধানীমূলক সাংবাদিকতায়ও এর বাজে প্রভাব পড়েছে।”

এর আগের দশকে সাংবাদিক হত্যার বিচার না হওয়ার হার ছিল ৯৫%। সেই হিসেবে গত এক দশকে সাংবাদিক হত্যার বিচার না হওয়ার হার ৯% কমেছে। বিষয়টিকে স্বাগত জানালেও সহিংসতার বন্ধের ক্ষেত্রে এটিকে অপ্রতুল বলে জানিয়েছে ইউনেস্কো।

২০২০ এবং ২০২১ সালের মধ্যে দায়িত্ব পালনের অংশ হিসেবে প্রতিবেদন তৈরির সময়ে ১১৭ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। তাছাড়া, ৯১ জন সাংবাদিক কাজের বাইরে হত্যাকাণ্ডের শিকার হন। এর মধ্যে অনেককে তাদের সন্তানসহ পরিবারের সদস্যদের সামনে হত্যা করা হয়েছে বলেও উল্লেখ করা হয়।

জাতীয় গণমাধ্যম আইন এবং নীতি তৈরি ও কার্যকর করতে ইউনেস্কো সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে কাজ করছে। এর অংশ হিসেবে সাংবাদিকদের অধিকার প্রয়োগ এবং তাদের বিরুদ্ধে হামলার তদন্ত ও বিচার নিশ্চিতের জন্য বিচারক, প্রসিকিউটর এবং নিরাপত্তা বাহিনীকেও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

About

Popular Links