Thursday, May 23, 2024

সেকশন

English
Dhaka Tribune

যুক্তরাষ্ট্রে সমকামী বিয়ে সুরক্ষা বিলে জো বাইডেনের সম্মতি

মার্কিন পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রথম সমকামী বিয়ে হয় ২০০৪ সালে। এখন দেশটিতে প্রায় ৫ লাখ ৬৮ হাজার বিবাহিত সমকামী জুটি বসবাস করেন

আপডেট : ১৪ ডিসেম্বর ২০২২, ১২:০০ পিএম

২০১৫ সালের মাঝামাঝি পুরো যুক্তরাষ্ট্রে সমলিঙ্গের বিয়ে করার অধিকার দিয়ে রায় দেন দেশটির সুপ্রিম কোর্ট। সেসময় এই রায়কে “আমেরিকার বিজয়” বলে অভিহিত করেন তৎকালীন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা।

সুপ্রিম কোর্টের এই রায় থেকে সরে আসতে পারে- এমন আশঙ্কা ছিল। তবে শেষমেষ এ বছরের ২৯ নভেম্বর সমকামী বিয়ের ফেডারেল স্বীকৃতিকে সুরক্ষা দিতে একটি সুরক্ষা বিল পাস করে সিনেট। 

মঙ্গলবার (১৩ ডিসেম্বর) সেই বিলে স্বাক্ষর করেছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

মঙ্গলবার বিকেলে বিল স্বাক্ষর অনুষ্ঠানে জো বাইডেন বলেছেন, “স্বাধীনতা ও ন্যায়বিচারের ক্ষেত্রে যুক্তরাষ্ট্র খুবই মনোযোগী। এই বিলটি পাশ করার মধ্য দিয়ে সেটি আবারও প্রমাণিত হলো। নাগরিক হিসেবে কারও অধিকার ক্ষুণ্ন করতে পারি না আমরা।”

যদিও স্বাভাবিক গর্ভপাতের অধিকার আইন বাতিল করার পর যুক্তরাষ্ট্রে রক্ষণশীলতা জেকে বসেছে বলে সমালোচনা উঠেছিল। সমকামী বিয়ের সুপ্রিম কোর্টের রায়টিও বাতিল করতে অনেকে উদ্যোগী হয়েছিল। তবে সব শঙ্কা কাটিয়ে শেষপর্যন্ত বিলটিতে স্বাক্ষর করলেন জো বাইডেন।

এর আগে বিলটি সিনেটে পাশ করার সময় সিনেটের সংখ্যাগরিষ্ঠ নেতা চাক শুমার এক বিবৃতিতে বলেছিলেন, “সিনেটে এই বিল পাসের মাধ্যমে প্রতিটি আমেরিকানকে শুনতে হবে, আপনি যে-ই হোন বা যাকেই ভালোবাসেন না কেন, আইনের অধীনে আপনি মর্যাদা এবং সমান অধিকার পাওয়ার যোগ্য।” 

বার্তা সংস্থা রয়টার্স নভেম্বরে প্রতিবেদনে জানিয়েছিল, বিলটি পাসের জন্য ৬০ ভোটের প্রয়োজন হয়। তবে সিনেটে ৬১-৩৬ ভোটে বিলটি পাস হয়ে যায়। ১২ জন রিপাবলিকান ও ৪৯ জন ডেমোক্র্যাট আইনপ্রণেতা ভোটাভুটিতে অংশ নেন। 

এর আগে বিলটি চলতি বছরের শুরুর দিকে হাউস অব রিপ্রেজেনটেটিভস বা প্রতিনিধি পরিষদে ৪৭ জন রিপাবলিকান এবং ডেমোক্র্যাটদের সবার সমর্থনে পাস হয়। বিলটিতে সই করতে প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানোর আগে সিনেটের অনুমোদন নিতে হয় হাউসকে। 

গত জুনে গর্ভপাতের অধিকার দেওয়া প্রায় ৫০ বছরের একটি পুরোনো আইন বাতিল করে মার্কিন সুপ্রিম কোর্ট। সুপ্রিম কোর্টের বিচারপতি ক্ল্যারেন্স থমাস রায়ের পর্যবেক্ষণে বলেন, সমকামী বিয়েসংক্রান্ত ২০১৫ সালের আইনসহ ব্যক্তিস্বাধীনতা রক্ষাকারী অন্যান্য সিদ্ধান্ত ফিরিয়ে নেওয়ার কথা বিবেচনা করা উচিত আদালতের। 

মার্কিন পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে প্রথম সমকামী বিয়ে হয় ২০০৪ সালে। এখন দেশটিতে প্রায় ৫ লাখ ৬৮ হাজার বিবাহিত সমকামী জুটি বসবাস করেন।

About

Popular Links