Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

আয় সাড়ে ৩ লাখ পার হলেই দিতে হবে কর

তবে নারীদের জন্য করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৪:১৭ পিএম

২০২৪-২৫ অর্থবছরের বাজেটে করমুক্ত আয়সীমা বিগত অর্থবছরের মতো সাড়ে ৩ লাখ টাকাই থাকছে। অর্থাৎ কোনো ব্যক্তির বার্ষিক আয় ৩ লাখ ৫০ হাজার টাকার বেশি হলে তাকে আয়কর দিতে হবে। তবে, নারীদের করমুক্ত আয়সীমা ৪ লাখ টাকা।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে বাজেট উত্থাপনকালে এই প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

প্রস্তাবিত বাজেট অনুযায়ী, গত অর্থবছরের মতো এবারও বার্ষিক সাড়ে ৩ লাখ টাকা পর্যন্ত শূন্য শতাংশ কর আরোপ হবে। পরবর্তী ১ লাখ টাকার জন্য ৫% কর দিতে হবে। পরের ৪ লাখ বৃদ্ধিতে আরও ৫% বাড়িয়ে ১০% কর ও ৫ লাখ টাকার ওপরে হলে ১৫% কর আরোপ হবে। এরপরের ৫ লাখ টাকার জন্য কর দিতে হবে ২০%।

এছাড়া নারী করদাতা এবং ৬৫ বছর বা তদূর্ধ্ব বয়সী করদাতার করমুক্ত আয়ের সীমা ৪ লাখ টাকা, তৃতীয় লিঙ্গের করদাতা এবং প্রতিবন্ধী স্বাভাবিক ব্যক্তির করমুক্ত আয়ের সীমা ৪ লাখ ৭৫ হাজার টাকা করার প্রস্তাব করা হয়েছে।

আর গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধার করমুক্ত আয়ের সীমা ৫ লাখ টাকা করার প্রস্তাব করা হয়েছে।

নতুন অর্থবছরের বাজেটে রাজস্ব আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে পাঁচ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি দুই লাখ ৫৬ হাজার কোটি টাকা ঋণ নেওয়ার লক্ষ্যমাত্রা থাকবে। দুই লাখ ৬৫ হাজার কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ইতোমধ্যে অনুমোদন দেওয়া হয়েছে।

এবার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) ধরা হয়েছে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা, যা গত অর্থবছর ছিল ২ লাখ ৬৩ হাজার কোটি টাকা। নতুন বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হচ্ছে ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা, যা চলতি অর্থবছরের সংশোধিত বাজেটে সামগ্রিক ঘাটতি ধরা হয় ২ লাখ ৮৩ হাজার ৭৮৫ কোটি টাকা।

টাইমলাইন: জাতীয় বাজেট ২০২৪-২৫
০৬ জুন ২০২৪, ১৬:৫০
০৬ জুন ২০২৪, ১৬:১৭
আয় সাড়ে ৩ লাখ পার হলেই দিতে হবে কর
০৬ জুন ২০২৪, ১৫:৪৮
০৬ জুন ২০২৪, ১৫:২১
০৬ জুন ২০২৪, ১৫:০৮

About

Popular Links