Saturday, June 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

বাজেটে ফ্রিল্যান্সারদের জন্য সুখবর

দেশের ফ্রিল্যান্সার ও সফটওয়্যার তৈরি করা প্রতিষ্ঠানগুলোকে সহায়তার জন্য পদক্ষেপের কথা জানিয়েছেন অর্থমন্ত্রী

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৮:০৪ পিএম

২০২৪-২৫ অর্থবছরে ল্যাপটপ আমদানিতে শুল্ক বাড়ানো হলেও মূল্য সংযোজন কর (মূসক) প্রত্যাহার করায় কমবে ল্যাপটপের দাম। এটি দেশের ফ্রিল্যান্সারদের জন্য একরকম সুখবর।

বর্তমানে ল্যাপটপ আমদানিতে ৫% শুল্কসহ মোট ৩১% শুল্ক কর দিতে হয়। তবে আগামী অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটে শুল্ক ৫% থেকে বাড়িয়ে ১০% করার পাশাপাশি ভ্যাট অব্যাহতি দেওয়া হয়েছে। এ কারণে দেশে ল্যাপটপের দাম কমবে।

বৃহস্পতিবার (৬ জুন) জাতীয় সংসদে ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেট উপস্থাপনের সময় এসব তথ্য জানান অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

অর্থমন্ত্রী বলেন, “বর্তমান সরকার ঘোষিত স্মার্ট বাংলাদেশ শ্লোগান বাস্তবায়নের উদ্দেশে ল্যাপটপ পণ্যটি দেশীয় ভোক্তাদের নিকট সহজলভ্য করতে এবং নকল বা রিফারবিশড ল্যাপটপ ক্রয়ের মাধ্যমে প্রতারণার হাত থেকে ক্রেতাদের রক্ষা করতে ল্যাপটপের আমদানি শুল্ক ৫% থেকে বৃদ্ধি করে ১০% করার প্রস্তাব করছি। একইসঙ্গে আমদানি পর্যায়ে আরোপিত মূসক প্রত্যাহারের সুপারিশ করছি। এতে সর্বমোট করভার ৩১% হতে কমে ২০.৫০% হবে।”

অর্থমন্ত্রী বলেন, “কম্পিউটার ও কম্পিউটার সামগ্রী আমদানির জন্য বিদ্যমান প্রজ্ঞাপন অনুযায়ী যে কোনো আমদানিকারক কোনো শর্ত ছাড়াই শুধুমাত্র ৫% আমদানি শুল্ক প্রদান করে সব ধরনের কম্পিউটার ও প্রিন্টারের যন্ত্রাংশ ইত্যাদি আমদানি করতে পারে; যা প্রকৃত কম্পিউটার সামগ্রী উৎপাদকগণের জন্য অসুবিধাজনক। বর্ণিত অবস্থায়, এ প্রজ্ঞাপনে অন্তর্ভূক্ত কতিপয় পণ্য প্রজ্ঞাপনটি থেকে প্রত্যাহার করার প্রস্তাব করছি।”

এ পদক্ষেপের লক্ষ্য স্থানীয় ফ্রিল্যান্সার ও সফটওয়্যার তৈরি করা প্রতিষ্ঠানগুলোকে সহায়তা করা বলেও জানান অর্থমন্ত্রী।

টাইমলাইন: জাতীয় বাজেট ২০২৪-২৫
০৬ জুন ২০২৪, ২০:০৪
বাজেটে ফ্রিল্যান্সারদের জন্য সুখবর
০৬ জুন ২০২৪, ১৬:৫০
০৬ জুন ২০২৪, ১৫:৪৮
০৬ জুন ২০২৪, ১৫:২১
০৬ জুন ২০২৪, ১৫:০৮

About

Popular Links