Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

মোবাইল ফোনে কথা বলার খরচ বাড়ছে

আগে ১০০ টাকা রিচার্জ করলে গ্রাহকরা ৭৫ টাকার কথা বলতে পারতেন

আপডেট : ০৬ জুন ২০২৪, ০৫:০১ পিএম

২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত জাতীয় বাজেটে মোবাইল ফোনে কলরেটের ওপর সম্পূরক শুল্ক ৫% বাড়ানো হয়েছে। এতে গ্রাহকদের মোবাইল ফোনে কথা বলার খরচও বাড়বে।

আগে ফোনের কলরেটের ওপর ১৫% ভ্যাট এবং ১৫% সম্পূরক শুল্ক দিতে হতো গ্রাহকদের। এখন তা আরও ৫% বাড়ানো হয়েছে। এর সঙ্গে ভোক্তাদের ১% সারচার্জ দিতে হবে।

বর্তমানে ১০০ টাকার মূল্যের টকটাইম ও ইন্টারনেট ব্যবহারে গ্রাহককে ১৩৩.২৫ টাকা খরচ করতে হয়। শুল্ক বাড়ানোয় এই খরচ বেড়ে হলো ১৩৯ টাকা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি ১০০ টাকা রিচার্জে গ্রাহকের কাছ থেকে ২৮ টাকা কেটে রাখা হবে। ফলে গ্রাহক তার অ্যাকাউন্টে পাবেন ৭২ টাকা।

২০১৫-১৬ বাজেটে মোবাইল ফোন কলের সম্পূরক শুল্ক চালু করা হয়েছিল। এই শুল্ক ৩% দিয়ে শুরু হয়ে ধাপে ধাপে ১৫% উন্নীত হয়। এবার তা বাড়িয়ে ২০% করা হলো।

কেবল মোবাইল ফোনের টকটাইম বা ইন্টারনেট নয়, ভ্যাট ও আমদানি শুল্ক সম্পর্কিত যত ধরনের হার কমানো বা বাড়ানোর প্রস্তাব থাকে, তা বাজেট ঘোষণার দিন থেকেই কার্যকর হয়। যদিও অর্থবছর শুরু হয় ১ জুলাই থেকে। বিদ্যমান আইনে এটির আইনি বৈধতা থাকলেও বাজেট ঘোষণার দিন থেকেই শুল্কহার কার্যকরের বিষয়ে প্রশ্ন রয়েছে বিভিন্ন মহলের।

টাইমলাইন: জাতীয় বাজেট ২০২৪-২৫
০৬ জুন ২০২৪, ১৬:৫০
০৬ জুন ২০২৪, ১৫:৪৮
০৬ জুন ২০২৪, ১৫:৩৩
মোবাইল ফোনে কথা বলার খরচ বাড়ছে
০৬ জুন ২০২৪, ১৫:২১
০৬ জুন ২০২৪, ১৫:০৮

About

Popular Links