Tuesday, June 18, 2024

সেকশন

English
Dhaka Tribune

এনবিআর চেয়ারম্যান: ব্যবসায়ীদের দাবিতেই কালোটাকা সাদা করার সুযোগ

সাবেক আইজিপি বেনজীর আহমেদ এই সুযোগে অপ্রদর্শিত সম্পদ বৈধ করতে পারবেন কি-না, এমন প্রশ্নেরও জবাব দিয়েছেন এনবিআর চেয়ারম্যান

আপডেট : ০৭ জুন ২০২৪, ০৬:২৪ পিএম

ব্যবসায়ীদের দাবির কারণেই বাজেটে কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম।

শুক্রবার (৭ জুন) অর্থ মন্ত্রণালয় আয়োজিত বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, “ব্যবসায়ী ছাড়াও জনসাধারণ দাবি করেছিল বলেই কালোটাকা সাদা করার সুযোগ দেওয়া হয়েছে।”

তিনি বলেন, “আমাদের কাছে তথ্য ছিল যে কয়েকজন ব্যবসায়ী অডিট সংক্রান্ত সমস্যার কারণে তাদের সব সম্পদ প্রদর্শন করতে পারেননি। সেজন্য আমরা এ প্রস্তাব দিয়েছি।”

সংসদে এ বিষয়ে আলোচনা হবে এবং সংসদ সদস্যরা এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন বলেও জানা তিনি।

পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ এই সুযোগে তার অপ্রদর্শিত সম্পদ বৈধ করতে পারবেন কি-না, এমন প্রশ্নের জবাবে এনবিআর চেয়ারম্যান বলেন, “বিষয়টি এখন আদালতের এখতিয়ারে আছে।”

বৃহস্পতিবার অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী সংসদে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন। প্রস্তাবনা অনুযায়ী, ব্যক্তি ও প্রতিষ্ঠানের ক্ষেত্রে কোনো প্রশ্ন ছাড়াই অঘোষিত সম্পদ বৈধ করার মাধ্যমে কালোটাকা সাদা করার সুযোগ থাকবে।

কোম্পানি ও করদাতারা নগদ, ব্যাংক আমানত, আর্থিক সিকিউরিটিজ বা অন্য কোনো ধরনের সম্পদের ওপর ১৫% কর দিলে এর উৎস সম্পর্কে সরকারি কোনো প্রতিষ্ঠান কোনো প্রশ্ন তুলতে পারবে না বলে প্রস্তাব করা হয়েছে।

নির্দিষ্ট ট্যাক্স দেওয়ার মাধ্যমে অপ্রদর্শিত জমি, ভবন, ফ্ল্যাট বা বাণিজ্যিক স্থানকে বৈধ করে নেওয়া যাবে বলেও জানানো হয়।

টাইমলাইন: জাতীয় বাজেট ২০২৪-২৫
০৭ জুন ২০২৪, ১৮:২৪
এনবিআর চেয়ারম্যান: ব্যবসায়ীদের দাবিতেই কালোটাকা সাদা করার সুযোগ
০৬ জুন ২০২৪, ১৬:৫০
০৬ জুন ২০২৪, ১৫:৪৮
০৬ জুন ২০২৪, ১৫:২১
০৬ জুন ২০২৪, ১৫:০৮

About

Popular Links