Saturday, June 15, 2024

সেকশন

English
Dhaka Tribune

নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির জন্য কৃষকদেরও দায়ী করলেন বাণিজ্য প্রতিমন্ত্রী

তিনি বলেন, ‘এখন কৃষকরাও অনেক স্মার্ট। দেশে ধানের উৎপাদন বাড়লে কৃষকরা ধান বিক্রি করে তেল কেনে, সবজি কেনে’

আপডেট : ০৭ জুন ২০২৪, ০৬:৫৯ পিএম

বাজারে নিত্যপণ্যের দাম বাড়ার পেছনে কৃষকরাও দায়ী বলে মন্তব্য করেছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেছেন, “আপনারা জানেন, এখন কৃষকরাও অনেক স্মার্ট। দেশে ধানের উৎপাদন বাড়লে কৃষকরা ধান বিক্রি করে তেল কেনে, সবজি কেনে। সবজি আর তেল কেনার জন্য দেখা গেল ধান বেশি করে বিক্রি করছেন। এতে করে চালের দাম বেড়ে যাচ্ছে।”

শুক্রবার (৭ জুন) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেট পরবর্তী সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, “রমজানের পর থেকে এখনও তেল-চিনির দামে ভারসাম্য আছে। ধান-চাল আমদানিতে কর ২-১% করা হয়েছে বাজেটে। এখন এক কোটি নাগরিক ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে ভর্তুকি মূল্যে পণ্য পাচ্ছেন।”

তিনি বলেন, “আসন্ন বাজেটের মেয়াদে ন্যায্যমূল্যে পণ্য দিতে স্থায়ী দোকানের মাধ্যমে টিসিবির পণ্য দেওয়ার কাজ চলছে। এটা হলে আরও বেশি সংখ্যক মানুষ এর মাধ্যমে উপকৃত হবেন।”

বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, “এবারের বাজেটে এমন কিছু রাখা হয়নি যাতে করে বাজার অস্থির হবে। আপনারা জানেন, আমাদের ভোক্তা অধিকার অধিদপ্তর রয়েছে। সেটির মাধ্যমে আমরা বাজার মনিটরিং করি। ঈদকে সামনে রেখে সেটি অব্যাহত রেখেছি।”

তিনি বলেন, “বাজেটে কর মওকুফ করায় নিত্যপণ্যের দাম কমবে। বাজার নিয়ন্ত্রণের পাশাপাশি দেশে বিভিন্ন ঋতুতে আবহাওয়া বিপর্যয় ঘটে। এতে করে আমরা যখন দেখতে পাই নিত্যপণ্যের দাম বৃদ্ধি পাচ্ছে। তখন ট্যাক্স কমিয়ে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের চেষ্টা করব। এবারের বাজেটে ১৭২টি পণ্যের ওপর শুল্ককর কমানো হয়েছে।”

টাইমলাইন: জাতীয় বাজেট ২০২৪-২৫
০৭ জুন ২০২৪, ১৮:৫১
নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির জন্য কৃষকদেরও দায়ী করলেন বাণিজ্য প্রতিমন্ত্রী
০৬ জুন ২০২৪, ১৬:৫০
০৬ জুন ২০২৪, ১৫:৪৮
০৬ জুন ২০২৪, ১৫:২১
০৬ জুন ২০২৪, ১৫:০৮

About

Popular Links