Wednesday, May 22, 2024

সেকশন

English
Dhaka Tribune

খুলনা বিভাগ: আটটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতার আভাস

খুলনা জেলা ছাড়াও মেহেরপুরে দুটি, যশোরে দুটি, ঝিনাইদহে দুটি, চুয়াডাঙ্গায় একটি এবং সাতক্ষীরার একটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে

আপডেট : ০৭ জানুয়ারি ২০২৪, ০৮:৩২ এএম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে খুলনা বিভাগের আটটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে। এসব আসনের মধ্যে মেহেরপুরে দুটি, যশোরে দুটি, ঝিনাইদহে দুটি, চুয়াডাঙ্গায় একটি এবং সাতক্ষীরার একটি আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে বলে আশা করা হচ্ছে।

মেহেরপুর-১ ও ২ আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে

মেহেরপুর-১ আসনে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেনের বিপক্ষে স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করছেন জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য আবদুল মান্নান এবং জেলা আওয়ামী লীগের আরেক সাবেক সভাপতি ও সাবেক সংসদ সদস্য জয়নাল আবেদীন।

মেহেরপুর-২ আসনে নৌকার প্রার্থী ডা. আবু সালেহ মো. নাজমুল হক সাগর। তিনি মেহেরপুর জেলা আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক। এই আসনে স্বতন্ত্র প্রতিদ্বন্দ্বিতা করছেন সাবেক সংসদ সদস্য মকবুল হোসেন। তিনি বীর মুক্তিযোদ্ধা এবং জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি। সাগর এবং মকবুলের মধ্যে হবে তুমুল প্রতিদ্বন্দ্বিতা। এই আসনে তৃণমূল বিএনপির প্রার্থী হয়ে লড়ছেন বিএনপির সাবেক সংসদ সদস্য আবদুল গণি।

যশোর-৩ ও ৪ আসনে তীব্র প্রতিদ্বন্দ্বিতার সম্ভাবনা

যশোর-৩ আসনে শক্তিশালী আওয়ামী লীগ এবার নৌকার কাণ্ডারি টানা দুইবারের এমপি কাজী নাবিল আহমেদ। স্বতন্ত্র প্রার্থী যশোর সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহিত কুমার নাথ কাজী নাবিল আহমেদকে কিছুটা চাপে ফেলতে পারেন।

যশোর-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী অভয়নগর উপজেলা আওয়ামী লীগের সভাপতি এবং নওয়াপাড়ার সাবেক পৌর মেয়র এনামুল হকের বাবুল। বর্তমান সংসদ সদস্য রণজিৎ কুমার রায় স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচন করছেন। বাবুলের সাথে রণজিতের ভালো প্রতিদ্বন্দ্বিতা গড়ে উঠতে পারে।

ঝিনাইদহ-১ ও ২ আসনে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হবে

ঝিনাইদহ-১ আসনে এবার নৌকার প্রার্থী টানা চতুর্থবারের এমপি, সাবেক মৎস্য ও প্রাণী সম্পদ প্রতিমন্ত্রী, শক্তিশালী আব্দুল হাই। স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নজরুল ইসলাম দুলালও শক্তি রাখেন। তাই আওয়ামী লীগ বনাম আওয়ামী লীগ প্রতিদ্বন্দ্বিতা হবে বেশ।

ঝিনাইদহ-২ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বর্তমান সংসদ সদস্য তাহজীব আলম সিদ্দিকী। তিনি মুক্তিযুদ্ধের ‘‘চার খলিফার একজন’’ নূরে আলম সিদ্দিকীর ছেলে। এই আসনে স্বতন্ত্র প্রার্থী রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস ও জাহেদী ফাউন্ডেশনের চেয়ারম্যান মো. নাসের শাহরিয়ার জাহেদী মহুল। তাহজীব সিদ্দিকী ও মহুলের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা হবে।

চুয়াডাঙ্গা-১ শক্ত প্রতিদ্বন্দ্বিতা হওয়া সম্ভাবনা আছে

চুয়াডাঙ্গা-১ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাবেক সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দার ছেলুন। এই আসনে স্বতন্ত্র প্রার্থী দিলীপ কুমার আগারওয়াল। এই দুই প্রার্থীর মধ্যে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হবে। এছাড়া তৃণমূল বিএনপির প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন চুয়াডাঙ্গার আলমডাঙ্গা পৌর বিএনপির সাবেক সহসভাপতি তাইজাল হক। 

সাতক্ষীরা-১ তীব্র প্রতিদ্বন্দ্বিতা হওয়া সম্ভাবনা আছে

সাতক্ষীরা-১ আসনটি ২০১৪ সাল থেকে আওয়ামী লীগের হাতছাড়া। কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফিরোজ আহমেদ স্বপন নৌকার এবারের মাঝি। ১৯৮৮ সালের জাতীয় পার্টির এমপি ও সাবেক সংস্কৃতি প্রতিমন্ত্রী সৈয়দ দীদার বখত আবার লাঙলের প্রার্থী হয়েছেন। ফিরোজ আহমেদ স্বপনের মূল প্রতিপক্ষ তিনিই।

টাইমলাইন: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন
০৮ জানুয়ারি ২০২৪, ১৬:৪৯
০৭ জানুয়ারি ২০২৪, ২৩:২৬
০৭ জানুয়ারি ২০২৪, ২৩:১৯
০৭ জানুয়ারি ২০২৪, ২২:১৭
০৭ জানুয়ারি ২০২৪, ২২:০৫
০৭ জানুয়ারি ২০২৪, ২১:৫৮
০৭ জানুয়ারি ২০২৪, ২১:৫২
০৭ জানুয়ারি ২০২৪, ২১:১২

About

Popular Links