Monday, June 17, 2024

সেকশন

English
Dhaka Tribune

এমপি আনোয়ারুলকে হত্যার প্রমাণ পেয়েছে পশ্চিমবঙ্গ সিআইডি, লাশ মেলেনি

এ ঘটনার তদন্ত করছে পশ্চিমবঙ্গ সিআইডি

আপডেট : ২২ মে ২০২৪, ০৯:৪৭ পিএম

ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য (এমপি) আনোয়ারুল আজীম আনারের মৃত্যু নিয়ে ভারতের পশ্চিমবঙ্গ পুলিশের মহাপরিদর্শক (সিআইডি) অখিলেশ চতুর্বেদী বলেছেন, “আমরা কিছু সুনির্দিষ্ট তথ্য পেয়েছি, যার ভিত্তিতে মনে করা হচ্ছে যে ওনাকে হত্যা করা হয়েছে।”

তিনি জানান, বাংলাদেশের সংসদ সদস্য আনোয়ারুল আজীমের মরদেহ এখনো পায়নি পুলিশ। তবে কিছু প্রমাণের ভিত্তিতে মনে করা হচ্ছে যে তাকে হত্যা করা হয়েছে।

বুধবার (২২ মে) বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

এ ঘটনার তদন্ত পশ্চিমবঙ্গ পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) হাতে নিয়েছে বলে জানান অখিলেশ চতুর্বেদী।

পশ্চিমবঙ্গ সিআইডির প্রধান জানান, পূর্ব কলকাতার নিউ টাউন অঞ্চলে যে ফ্ল্যাটে আনোয়ারুল আজীম উঠেছিলেন, সেটি পশ্চিমবঙ্গ সরকারের আবগারি দপ্তরের কর্মকর্তা সন্দীপ কুমার রায়ের। সন্দীপের কাছ থেকে ফ্ল্যাটটি ভাড়া নিয়েছিলেন আখতারুজ্জামান নামের এক ব্যক্তি। আখতারুজ্জামানই ওই ফ্ল্যাটে আনোয়ারুল আজীমের থাকার ব্যবস্থা করেছিলেন কি-না, তা খতিয়ে দেখা হচ্ছে।

কলকাতার নিউ টাউনের অভিজাত আবাসিক এলাকা সঞ্জীবনী গার্ডেনের ওই ফ্ল্যাটে বুধবার তল্লাশি চালিয়েছে পুলিশ। সেখানে কী ধরনের জিনিসপত্র পাওয়া গেছে বা রক্তের দাগ পাওয়া গেছে কি-না, সে বিষয়ে নির্দিষ্ট কিছু জানাননি অখিলেশ চতুর্বেদী।

তিনি বলেছেন, “পুলিশের ফরেনসিক বিভাগ তদন্তের কাজ শুরু করেছে। তদন্তে অগ্রগতি হয়েছে।”

আনোয়ারুল আজীম আনারের সঙ্গে কয়েকজন ব্যক্তি এই ফ্ল্যাটে এসেছিলেন জানিয়ে অখিলেশ চতুর্বেদী বলেন, “কিন্তু তারা কবে বেরিয়ে গেলেন, সে বিষয়ে আমরা তদন্তের স্বার্থে এখনই কিছু বলতে পারছি না। এটুকু বোঝা যাচ্ছে যে ১৩ মে উনি এখানে এসেছিলেন। তবে তার আগেও এসেছিলেন কি-না, সেটা আমরা এখনো জানি না।”

চিকিৎসার জন্য গত ১২ মে ভারতে যান আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ারুল আজীম আনার। এর দুই দিন পর থেকেই তার খোঁজ পাওয়া যাচ্ছিল না।

অবশেষে বুধবার সকালে কলকাতা পুলিশ তার মৃত্যুর কথা জানায়। তবে তিনি কবে, কীভাবে, কোথায় মারা যান সে বিষয়ে কলকাতা পুলিশ বা বাংলাদেশের কোনো দায়িত্বশীল কর্তৃপক্ষ এ পর্যন্ত স্পষ্ট তথ্য দিতে পারেনি।

প্রথমে জানা যায়, নিউটাউন এলাকার একটি অভিজাত আবাসিক এলাকার ফ্ল্যাটে তাকে হত্যা করা হয়েছে।

এরপর স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানান, ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুলকে কলকাতায় পরিকল্পিতভাবে খুন করা হয়েছে এবং এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। তবে গ্রেপ্তারের বিষয়ে তিনি বিস্তারিত তথ্য দেননি। এমপি আনোয়ারুলের মরদেহ এখন পর্যন্ত পাওয়া যায়নি।

এদিকে, বুধবার সন্ধ্যায় আনোয়ারুল আজীম আনারকে “হত্যার উদ্দেশ্যে অপহরণের” অভিযোগে রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা হয়েছে। তার মেয়ে মুমতারিন ফেরদৌস ডরিন এ মামলা করেন।

টাইমলাইন: এমপি আনোয়ারুল হত্যাকাণ্ড
২২ মে ২০২৪, ২১:৪৭
এমপি আনোয়ারুলকে হত্যার প্রমাণ পেয়েছে পশ্চিমবঙ্গ সিআইডি, লাশ মেলেনি

About

Popular Links